চাকরির বয়স ৩২ করার দাবিতে মানববন্ধন কাল

চাকরির বয়স বৃদ্ধি
চাকরির বয়স ৩২ করার দাবিতে শাহবাগে সমাবেশ  © ফাইল ফটো

করোনাকালীন ক্ষতিগ্রস্ততায় সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে ৩২ করার দাবিতে আগামীকাল রোববার (২৭ জুন) মানবন্ধন করবে ৩২ প্রত্যাশীরা। সকাল সাড়ে ১০টায় রাজধানীর শাহবাগে মানববন্ধ অনুষ্ঠিত হবে।

শনিবার (২৬ জুন) চাকরির বয়সসীমা ৩২ করার দাবিতে আন্দোলনরতদের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার কারণে সকল বয়সী শিক্ষার্থীদের জীবন থেকে দেড় বছর কেড়ে নিয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, করোনাকালে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশের পরিমাণ ৮৭ শতাংশ কমে ১৩ শতাংশে উপনীত হয়েছে । সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ হওয়ায় প্রায় দুই লাখ পরীক্ষার্থী চাকরিতে আবেদনের যোগ্যতা হারাতে চলেছেন। অন্যদিকে বেকারত্বের হার ২০ শতাংশ থেকে থেকে ৩৫ শতাংশে উন্নীত হয়েছে যা সামনে আরও বৃদ্ধি পাবে৷ সারা দেশজুড়ে দাবি উঠেছে সকলের জীবন থেকে হারিয়ে যাওয়া এই দুই বছর বিবেচনা করে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে ৩২ বছরে উন্নীত করা হোক।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৯৯১ সালে শেষবার সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ২৭ থেকে বৃদ্ধি করে ৩০ করা হয় যখন গড় আয়ু ছিলো ৫৭ বছর । এই ৩০ বছরে গড় আয়ু ১৬ বছর বৃদ্ধি পেয়ে ৭৩ বছর হলেও বৃদ্ধি পাই নাই চাকরিতে প্রবেশের বয়সসীমা। ২০১১ সালে এসে অবসরের বয়সসীমা বেড়ে হয় ৫৯ আর মহান মুক্তিযোদ্ধাদের জন্য হয় ৬০। অবসরের বয়স যেহেতু ২ বছর বৃদ্ধি পেয়েছে সেক্ষেত্রে চাকরিতে প্রবেশের বয়স ২ বছর বৃদ্ধি করলে সেটাও আর সাংঘর্ষিক হয় না। সবকিছু বিবেচনায় চাকরির বয়সসীমা ৩২ বছর করা এখন সময়ের দাবি।

সরকারি চাকরিপ্রত্যাশী যুব প্রজন্মের দাবি:
করোনায় শিক্ষার্থীদের প্রায় ২ বছর সময় জীবন থেকে অতিবাহিত হতে চলেছে। তাই করোনাকালীন সরকারের সকল প্রণোদনার পাশাপাশি মুজিববর্ষের ও স্বাধীনতার ৫০ বছর পূর্তির বছরে আমরা বেকার যুবকরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিকট ‘প্রণোদনা স্বরূপ’ সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করার দাবি জানাচ্ছি।

আওয়ামী লীগ সরকারের ২০১৮ সালে নির্বাচনী ইশতেহারে উল্লিখিত ‘প্রতিশ্রুতি’ (বাস্তবতার নিরিখে যুক্তিসংগত ব্যবস্থা গ্রহণ) অনুযায়ী করোনাকালীন প্রণোদনা হিসেবে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২এ উন্নীত করার জোরালো দাবি ও আবেদন জানাচ্ছে এদেশের যুব সমাজ। করোনা জীবনের যে সময় কেড়ে নিচ্ছে এর চেয়ে বড় বাস্তবতা আর কি হতে পারে!


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ