সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় ৯ ব্যাংকের নিয়োগ পরীক্ষা: বিএসসি

বিএসসি
ব্যাংকার্স সিলেকশন কমিটি  © ফাইল ফটো

৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বেশকিছু পদের বিপরীতে নিয়োগ পরীক্ষা আটকে গেছে করোনাভাইরাসের কারণে। তবে গত নভেম্বরে সাত ব্যাংকের সিনিয়র অফিসার (২০১৮ সালভিত্তিক) পদে নিয়োগ পরীক্ষার উদ্যোগ নেওয়া হলেও শেষ মুহুর্তে তা বাতিল করে দেওয়া হয়। এরপর বড় আকারের আর কোনো পরীক্ষা নিতে পারেনি ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। এখন এ পরীক্ষা শুরুর জন্য সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বড় নিয়োগ পরীক্ষাসহ পাবলিক পরীক্ষার বিষয়ে সরকারের উচ্চপর্যায়ে সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে। সেখানে ইতিবাচক আলোচনা হলে নিয়োগ পরীক্ষা নেয়ার অনুমতি পাবে ব্যাংকার্স সিলেকশন কমিটি। মন্ত্রণালয় থেকে সবুজ সংকেত পেলেই পরীক্ষা নেয়ার প্রস্তুতি শুরু হবে বলেও জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যস্থাপক ও  বিএসসি’র সদস্য সচিব আরিফ হোসেন খান আজ মঙ্গলবার (৫ জানুয়ারি) সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘পরীক্ষার বিষয়টি এখন সরকারের সিদ্ধান্তের বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে বিষয়টি দেখছেন। এ বিষয়ে সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি। সবুজ সংকেত পেলেই পরীক্ষার উদ্যোগ নেওয়া হবে।’ তবে বেশি অপেক্ষা করতে হবে না, শিগগিরই এ বিষয়ে অনুমতি পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে ২০১৮ সালভিত্তিক কয়েকটি নিয়োগ পরীক্ষা এখনো অনুষ্ঠিত না হলেও ২০১৯ সালভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ শুরু করেছে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। পর্যায়ক্রমে সব পদের জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্টরা। তবে এই নিয়োগ বিজ্ঞপ্তি কিছুটা সময় নিয়ে প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

বিএসসি’র সদস্য সচিব আরিফ হোসেন খান বলেন, ‘২০১৯ সালভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ শুরু হয়েছে। তবে বড় বিজ্ঞপ্তিগুলো আরও সময় নিয়ে প্রকাশ করা হবে। প্রবাসী কল্যাণ ব্যাংকের জরুরি চাহিদা থাকায় এর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গত বছর আমরা আগের নিয়োগ পরীক্ষাগুলো নিতে পারিনি। এ কারণে ধীরে ধীরে নতুন করে বড় বিজ্ঞপ্তিগুলো প্রকাশের পরিকল্পনা নেওয়া হয়েছে।’ 

বিএসসি সূত্র জানিয়েছে, ৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অন্তত ৯০ শতাংশ পদ অফিসার (ক্যাশ), অফিসার এবং সিনিয়র অফিসার। এর বাইরের ১০ শতাংশ আরও অসংখ্য পদ রয়েছে। এরমধ্যে গত মাস থেকে কম সংখ্যক পদগুলোর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ শুরু হয়েছে। এরপর পর্যায়ক্রমে বড় তিনটি পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, গত নভেম্বরে সাত ব্যাংকের ৭৭১টি সিনিয়র অফিসার (২০১৮ সালভিত্তিক) পদের পরীক্ষার তারিখ ঘোষণা করে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। গত ২৩ নভেম্বর নিয়োগ পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস প্রকাশ করে বিএসসি। প্রকাশিত বিজ্ঞপ্তিতে ঢাকার ৬৭টি কেন্দ্রে এক লাখ ৪০ হাজার ১৫৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন বলে জানানো হয়েছিল। এরপরই পরীক্ষা স্থগিতের দাবি জানান প্রার্থীদের একাংশ। পরে পরীক্ষা স্থগিত করে বিএসসি।

বিএসসির অধীন ৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে, সোনালী ব্যাংক লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, রুপালী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ এবং কর্মসংস্থান ব্যাংক।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ