১ লাখ উদ্যোক্তাকে বিজনেস ইনকিউবেশন সুবিধা দেবে বিসিক

১ লাখ উদ্যোক্তাকে বিজনেস ইনকিউবেশন সুবিধা দেবে বিসিক
  © টিডিসি ফটো

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ১ লাখ তরুণ ও নারী উদ্যোক্তাকে বিজনেস ইনকিউবেশন সুবিধা এবং ব্যবসা উন্নয়ন সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ ইন্সটিটিউট অফ আইডসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি) এর সাথে এক সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

রবিবার (১৩ ডিসেম্বর) বিসি বোর্ডরুমে বিসিক সচিব মোঃ মফিদুল ইসলাম ও বাংলাদেশ ইন্সটিটিউট অফ আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি) এর প্রধান নির্বাহী কমর্কতা মোঃ শহীদ উদ্দিন আকবর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এসময় বিসিক চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান, এনডিসি, পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) মোঃ খলিলুর রহমান; পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন) মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী; রতন কুমার আইচ সরকার, উপ-মহাব্যবস্থাপক (উন্নয়ন); মোঃ মহি উদ্দিন, উপ-মহাব্যবস্থাপক (প্রযুক্তি) উপস্থিত ছিলেন।

বিসিক কার্যক্রমে তথ্য প্রযুক্তি ভিত্তিক আধুনিক ব্যবসা উন্নয়ন সেবাসমূহ প্রবর্তনের মাধ্যমে উদ্যোক্তাদের আরো উন্নত সেবা প্রদানের অংশ হিসাবে  ইনকিউবেশন, প্রোটো-টাইপিং, কো- ওয়ার্কিং স্পেস এবং মেন্টরশিপের মত ব্যবসা সহায়তা এই চুক্তির আওতায় বিআইআইডি এর বি-ল্যাব উদ্যোগের মাধ্যমে প্রদান করা হবে। বিআইআইডি ইনকিউবেটর পরিচালনা ও ব্যবস্থাপনার সকল কারিগরি সহায়তা প্রদান করবে এবং বিসিক যাবতীয়  লজিস্টিক ও স্থানীয় সেট আপ সমূহ ব্যাবহারের সুযোগ প্রদান করবে। পাইলটভিত্তিতে গোপালগঞ্জ এবং নরসিংদী জেলার আওতাধীন কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংশ্লিষ্ট উদ্যোক্তাদের বিশেষ করে নারী উদ্যোক্তাদের এই সেবা প্রদান করা হলেও বিসিকের সকল কার্যালয়ে অনলাইনভিত্তিক ব্যবসা উন্নয়ন সহায়তা পাওয়া যাবে।

বাংলাদেশে এই প্রথম স্থানীয় পর্যায়ে ক্ষুদ্র উদ্যোক্তাদের ইনকিউবেশন সুবিধা প্রদানের জন্য বিআইআইডি এর বি-ল্যাব উদ্যোগ গ্রহণ করেছে এবং বিসিকের সকল স্থানীয় কার্যালয়ে পর্যায়ক্রমে ইনকিউবেশন সুবিধা প্রদান করা হবে। স্থানীয় উদ্যোক্তারা যে কোন স্থান থেকে অনলাইনে ভার্চুয়াল ইনকিউবেশন সুবিধা গ্রহণ করতে পারবেন ।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ