৫ ডিসেম্বরই সাত ব্যাংকের পরীক্ষা নিতে চায় বিএসসি

পরীক্ষা
সমন্বিত সাত ব্যাংকের লোগো  © ফাইল ফটো

পূর্ব নির্ধারিত তারিখেই সমন্বিত সাতটি ব্যাংকের প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার বিষয়ে অটুট অবস্থানে রয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। শুক্রবার (২৭ নভেম্বর) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ কথা জানান বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও বিএসসির সদস্যসচিব আরিফ হোসেন খান।

তিনি বলেন, সরকারের পক্ষ থেকে যদি শেষ মুহূর্তে কোনো নিষেধাজ্ঞা না আসে তাহলে নির্ধারিত তারিখেই সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের প্রিলিমিনারি পরীক্ষা নেয়া হবে। আমরা কোনোক্রমেই পরীক্ষা স্থগিত করতে চাই না।

যারা পরীক্ষা স্থগিত চায় তাদের উদ্দেশ্যে তিনি বলেন, বর্তমানে যানবাহন সচল রয়েছে। পরীক্ষার আগের রাতে দেশের যেকোনো প্রান্ত থেকে এসে পরীক্ষা দেয়া যাবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে আমরা পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়িয়েছি। প্রতিটি কেন্দ্রে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে। ফলে পরীক্ষা কেন্দ্র থেকে সংক্রমণ ছড়ানোর কোনো সম্ভাবনাই নেই। একজন প্রার্থী বাড়িতে থেকেও সংক্রমিত হতে পারেন। একটু সতর্কতা অবলম্বন করলেই সমস্যার সমাধান হয়ে যায়।

বিএসসি সূত্রে জানা গেছে, সরকারি ব্যাংকগুলোর চাকরিজীবীদের অনেকেরই বয়স শেষ হয়ে যাওয়ায় তারা এলপিআরএ চলে গেছেন। প্রয়োজনীয় জনবল না থাকায় অনেক ব্যাংক গ্রাহকদের কাঙ্ক্ষিত সেবা দিতে পারছেন না। তাই পরীক্ষার মাধ্যমে নতুন অফিসার নিয়োগ দেয়া ছাড়া বিকল্প কোনো উপায় নেই। যদি পরীক্ষা স্থগিত করা হয় তাহলে এই সমস্যা আরও তীব্র হবে। তাই পূর্ব নির্ধারিত তারিখেই তারা পরীক্ষা নিতে চান।

প্রসঙ্গত, গত ১৯ নভেম্বর সাত ব্যাংকের ৭৭১টি সিনিয়র অফিসার পদের পরীক্ষার তারিখ ঘোষণা করে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। সরকারের কাছে পরীক্ষা নেয়ার অনুমতি চাইলেও এখনো অনুমতি মেলেনি। এরই মধ্যে গত ২৩ নভেম্বর নিয়োগ পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস প্রকাশ করে বিএসসি। এর পরই পরীক্ষা স্থগিতের দাবি জানিয়ে আসছেন প্রার্থীরা।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে ঢাকার ৬৭টি কেন্দ্রে এক লাখ ৪০ হাজার ১৫৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন বলে জানানো হয়। ৭৭১টি পদে নিয়োগ পেতে ৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এক ঘণ্টার পরীক্ষা দেবেন চাকরি প্রত্যাশীরা। এ ঘণ্টার পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে।

এই সাত ব্যাংক হলো সোনালী ব্যাংক লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন ও ইনভেস্টমেন্ট করপোরেশন বাংলাদেশ ও কর্মসংস্থান ব্যাংক।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ