১৭ আগস্ট ২০২৪, ২০:৩৮

পররাষ্ট্রে প্রথম, বাদ পড়ার সাড়ে তিন বছর পর গেজেট বুয়েটের বারিকের

  © সংগৃহীত

মেধার সব ধাপ পেরিয়ে হয়েছিলেন বিসিএস ক্যাডারের জন্য সুপারিশপ্রাপ্ত। কিন্তু অজানা কারণে নিয়োগ আটকে গিয়েছিল। সাড়ে তিন বছর অপেক্ষার পর অবশেষে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বলেছিলাম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক ছাত্র বিল মারুফ বিন বারিকের কথা। ৩৮তম বিসিএসের পররাষ্ট্র ক্যাডারে প্রথম হয়েও পিএসসির সুপারিশ থেকে বাদ পড়েছিলেন তিনি।

জানা যায়, ২০২১ সালের জানুয়ারিতে ৩৮তম বিসিএসের ২ হাজার ১২৯ প্রার্থীর নামে গেজেট প্রকাশ করা হয়েছিল। তবে পিএসসির সুপারিশ করা তালিকা থেকে ৭৫ জন বাদ পড়েছিল। তারমধ্যে ছিল বিল মারুফ বিন বারিকের নামও।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে নিয়োগের সুপারিশ পেয়েও নেতিবাচক প্রতিবেদনের বাদ পড়া  বারিকসহ এমন ২৫৯ জনকে গত বুধবার (১৪ আগস্ট) নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপন জারির পর ফেসবুকের এক স্ট্যাটাসে বারিক লেখেন, আলহামদুলিল্লাহ, আল্লাহর অশেষ রহমতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব হিসেবে গেজেটেড হলাম। সবার কাছে দোয়াপ্রার্থী যেন দেশের জন্য, মানুষের জন্য নিজেকে পরিপূর্ণভাবে নিয়োজিত করতে পারি।

জানা গেছে, ২৮তম বিসিএস থেকে ৪২তম বিসিএস পর্যন্ত এমন বাদ পড়া সুপারিশপ্রাপ্ত প্রার্থীর সংখ্যা ছিল চার শতাধিক। বুধবার তাদের মধ্য থেকে যে ২৫৯ জনের নামে গেজেট প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়, তাদেরকে জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুসারে ২২০০০-৫৩০৬০ টাকা বেতনে নিয়োগ দেওয়া হয়েছে।

এই নিয়োগপ্রাপ্তদের নিজ ব্যাচ অনুযায়ী জ্যেষ্ঠতা বজায় রাখা হলেও তাদের কোন ধরনের বকেয়া আর্থিক সুবিধা প্রদান করা হবে না।