৩০ বছরের আইনি লড়াইয়ে জিতলেন চাকরিচ্যুত এনএসআই কর্মকর্তা

বখতিয়ার আহমেদ খান
বখতিয়ার আহমেদ খান  © সংগৃহীত

বিএনপি সরকারের সময় চাকরিচ্যুত জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) কর্মকর্তা বখতিয়ার আহমেদ খানের বেতন-ভাতাসহ সব সুযোগ-সুবিধা পরিশোধের নির্দেশ দিয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। এক রিভিউ আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ রায় দেন।

আদালতে বখতিয়ার আহমেদ খানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার আখতার ইমাম ও ব্যারিস্টার রাশনা ইমাম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

আইনজীবী রাশনা ইমাম বলেন, প্রাপ্য অধিকার ফিরে পেতে এতটা সময় অপেক্ষা করা দুঃখজনক। বখতিয়ার আহমেদ প্রশাসনিক ট্রাইব্যুনাল, প্রশাসনিক আপিল ট্রাইব্যুনাল এবং সবশেষে আপিল বিভাগেও জিতেছেন।

মামলার বিবরণী থেকে জানা গেছে, অবসরপ্রাপ্ত লে. বখতিয়ার আহমেদ খান ১৯৮২ থেকে ১৯৯২ সাল পর্যন্ত জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতরের কারিগরি শাখায় উপ-পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

১৯৯০ সালের ডিসেম্বরের শেষদিকে রাষ্ট্রপতির সচিবালয়ে বখতিয়ার আহমেদ খানকে ওএসডি হিসেবে সংযুক্ত করা হয় এবং ১৯৯১-১৯৯২ সাল পর্যন্ত ওএসডি থাকা অবস্থায় একবার তদন্ত কমিটির মুখোমুখি হন তিনি। পরে তদন্ত কমিটি সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের বিরুদ্ধে সাক্ষ্য প্রদানের জন্য বললে অসম্মতি প্রকাশ করেন তিনি। ১৯৯২ সালের ২৩ সেপ্টেম্বর তৎকালীন বিএনপি সরকার তাকে চাকরিচ্যুত করে।


সর্বশেষ সংবাদ