১৮ মার্চ ২০২৩, ১৬:৫৫

মালয়েশিয়ায় নতুন কর্মী নেওয়ার প্রক্রিয়া স্থগিত

বিদেশি কর্মী নেওয়ার প্রক্রিয়া স্থগিত করেছে মালয়েশিয়া  © প্রতীকী ছবি

বাংলাদেশসহ ১৫টি উৎস দেশ থেকে নতুন বিদেশি কর্মী নেওয়ার প্রক্রিয়া স্থগিত ঘোষণা করেছে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। শনিবার (১৮ মার্চ) মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী ভি শিবকুমার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

মানবসম্পদমন্ত্রী শিবকুমার জানান, প্রথম ধাপে ১৪ মার্চ পর্যন্ত নির্মাণ, মেরামত, উৎপাদন, কৃষি, খনি এবং খনন ও বৃক্ষরোপণ খাতে ৯ লাখ ৯৫ হাজার ৩৯৬ জন শ্রমিককে মালয়েশিয়ায় কাজ করার অনুমোদন দেওয়া হয়েছে। নিয়োগকর্তারা যেন এখন সুষ্ঠুভাবে এসব শ্রমিকদের নিয়ে আসতে পারেন সে ব্যবস্থা করতেই সাময়িক সময়ের জন্য শ্রমিক নেওয়ার প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। তার মতে, এখন পর্যন্ত যতজন শ্রমিককে অনুমোদন দেওয়া হয়েছে সেটি পাঁচটি গুরুত্বপূর্ণ খাতের চাহিদা পূরণে যথেষ্ট।

আরও পড়ুন: সর্বোচ্চ পদে থাকলেও নারী নিরাপদ নয়: শিক্ষামন্ত্রী

তিনি আরও জানান, নতুন শ্রমিক আসার অনুমোদনের নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে। এর মধ্যে যেসব নিয়োগদাতা অবৈধ কর্মীদের নিয়োগ দেওয়ার আবেদন জানিয়েছিলেন সেটিও থাকবে। মানে অবৈধদের বৈধভাবে কাজ করার অনুমোদনও স্থগিত হয়ে গেছে। 

প্রধম ধাপে অনুমোদন পাওয়া শ্রমিকরা যখন মালয়েশিয়ায় আসবেন এবং কাজে যোগ দেবেন, এরপর আবার এ প্রক্রিয়া চালু করার বিষয়টি বিবেচনা করা হবে বলে বিবৃতিতে জানান শিবকুমার।

আরও পড়ুন: ছয় মাসেও খণ্ডকালীন চাকরি পায়নি জবি শিক্ষার্থীরা

২০১৮ সালে বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ করে দেয় মালয়েশিয়া। এরপর মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশ সরকারের আলোচনার পর ২০২২ সালের ৮ আগস্ট থেকে আবারও দেশটিতে যাওয়া শুরু করেন বাংলাদেশী শ্রমিকরা।

এদিকে গত ৫ মার্চ পর্যন্ত বাংলাদেশ থেকে ৩ লাখ ১৪ হাজার ৪৭৩ জন কর্মী মালয়েশিয়া যাওয়ার অনুমোদন পান। এরমধ্যে ৫ মার্চ পর্যন্ত এক লাখ ২১ জন শ্রমিক দেশটিতে গিয়ে পৌঁছেছেন ।