বাংলাদেশে চাকরিজীবীদের গড় বেতন ভারত, পাকিস্তানের চেয়েও কম

চাকরিজীবী নারী
চাকরিজীবী নারী  © সংগৃহীত

এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে গড় মাসিক বেতন ভারত, পাকিস্তান ও ভিয়েতনামের চেয়ে কম। নম্বিও ডটকম ও স্যালারিএক্সপ্লোয়ার ডটকম চলতি বছরের মার্চ মাস পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রকাশিত তথ্য অনুযায়ী, গড় মাসিক বেতন ৩০ হাজার টাকা নিয়ে বাংলাদেশ এশিয়ার দেশগুলোর মধ্যে ২০তম অবস্থানে রয়েছে। ভিয়েতনাম, পাকিস্তান ও ভারত রয়েছে যথাক্রমে ১৪, ১৭ ও ১৮তম অবস্থানে। তালিকায় শীর্ষে রয়েছে সিঙ্গাপুর (গড় মাসিক বেতন ৪ লাখ ৯৬ হাজার টাকা)। এর পরেই রয়েছে চীন ও হংকং। চীনে গড় মাসিক বেতন বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ ৭৭ হাজার টাকা এবং হংকংয়ে ৪ লাখ ৭৬ হাজার টাকা।

আরও পড়ুন: ‘RRR’ ও ‘দ্য কাশ্মীর ফাইলস’কে হারিয়ে অস্কারের দৌড়ে ‘ছেল্লো শো’

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, করোনাভাইরাস মহামারির ধকল সামলাতে বিশ্বব্যাপী অনেক চাকরিদাতা প্রতিষ্ঠান তাদের অফিসের কার্যক্রম সীমিত করেছে। অফিসের খরচ চালাতে হিমশিম খেতে হয়েছে অনেক প্রতিষ্ঠানকে। কর্মকর্তা-কর্মচারী ছাঁটাই করেছে। এতে করে চাকরির বাজার আরও কমেছে। 

এই পরিস্থিতি গত ছয় মাসে আরও খারাপের দিকে গেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে কাঁচামালের ক্রমবর্ধমান ব্যয়, জ্বালানির দাম এবং পরিবহন খরচ বৃদ্ধির কারণে সংকট আরও বেড়েছে।

প্রায় ২৭ হাজার চাকরিদাতা প্রতিষ্ঠানের তথ্য বিশ্লেষণ করে গ্লোবালডেটা জানিয়েছে, গত আগস্ট মাসে সক্রিয় চাকরি কমেছে ৫%। প্রতিষ্ঠানগুলো তাদের নিয়োগ পদ্ধতি থেকে ৩% পদ কমিয়েছে।


সর্বশেষ সংবাদ