২২ মে ২০২২, ২১:৩২

এক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি বন্ধ ঘোষণা

লোগো  © ফাইল ছবি

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণরূপে বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গত ১৭ মে ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক মো. ওমর ফারুখ স্বাক্ষরিত এক চিঠিতে বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রারকে বিষয়টি জানানো হয়।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়টির বর্তমান ক্যাম্পাস শিক্ষার্থীবান্ধব নয়। তাই বিশ্ববিদ্যালয়টির বর্তমান ক্যাম্পাস স্থানান্তর না করায় শিক্ষার্থী ভর্তি বন্ধের এ নির্দেশনা দেয় ইউজিসি। ক্যাম্পাস স্থানান্তর না করা পর্যন্ত এ নির্দেশনা কার্যকর থাকবে।

ইউজিসিরচিঠিতে বলা হয়, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সার্বিক অবস্থা দেখতে ইউজিসির একটি তদন্ত কমিটি সরেজমিন পরিদর্শন করে। বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস ভবনের শ্রেণিকক্ষসহ কোনো কক্ষই শিক্ষার্থীবান্ধব নয় এবং শিক্ষার্থী-সহায়ক পরিবেশ নেই। শ্রেণিকক্ষগুলোতে প্রাকৃতিক আলো প্রবেশ ও অবাধে বায়ু চলাচলের কোনো ব্যবস্থা বা সুযোগ নেই। এ ছাড়া ভবনটি শহরের ব্যস্ততম সড়কগুলোর মোড়ে অবস্থিত ও সামনের সড়ক মারাত্মক দুর্ঘটনাপ্রবণ, যেখানে মাঝেমধ্যেই প্রাণঘাতী দুর্ঘটনা ঘটে।

আরও পড়ুন: কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোক্তা কে?

এতে বলা হয়, সাময়িক সনদের মেয়াদের মধ্যে নিরিবিলি পরিবেশে যথাযথভাবে ক্যাম্পাস স্থানান্তর করতে হবে। ক্যাম্পাস স্থানান্তর না করা পর্যন্ত নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। আর স্থায়ী ক্যাম্পাস নির্মাণের জন্য আইন অনুযায়ী নির্ধারিত কমপক্ষে দুই একর নিষ্কণ্টক, অখণ্ড ও দায়মুক্ত জমি সাময়িক সনদের মেয়াদের মধ্যে কিনতে হবে। অন্যথায় সাময়িক সনদের মেয়াদ বৃদ্ধি করা হবে না।

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়। এর স্থায়ী ক্যাম্পাস ডায়নামিক কক্স কিংডম, কলাতলি মোড়ে অবস্থিত। এটি কক্সবাজার জেলার একমাত্র সরকার ও ইউজিসি অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি বাংলাদেশের সর্বদক্ষিণের একমাত্র বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় থেকে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার সী বিচ দেখা যায়।