কানাডিয়ান ইউনিভার্সিটির নতুন ভিসি অধ্যাপক জহিরুল হক

ভিসি
অধ্যাপক ড. এইচএম জহিরুল হক  © টিডিসি ফটো

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের (ভাইস চ্যান্সেলর) ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. এইচএম জহিরুল হক। গত বৃহস্পতিবার (২১ এপ্রিল) তাকে এই পদে নিয়োগ দিয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি হয়। এর আগে ২০২১ সালের জুন থেকে বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের সিনিয়র উপদেষ্টা হিসেবে কর্মরত ছিলেন তিনি।

জানা যায়, ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর ভিসি এবং ২০১২-২০১৭ পর্যন্ত বিশ্ববিদ্যালয়টির প্রো-ভাইস চ্যান্সেলর (প্রো-ভিসি) হিসেবে দায়িত্ব পালন করেন অধ্যাপক জহির।

২০১৯ সালে বিজনেস অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্স একাডেমি অব নর্থ আমেরিকা (বাসানা) থেকে ‘এওয়ার্ড অব লিডারশীপ এক্সিলেন্স’ গ্রহণ করেন তিনি।

ইউক্রেনের খারকিভ স্টেট টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ রেডিও ইলেকট্রনিক্স থেকে ২০০১ সালে ইঞ্জিনিয়ারিং-এ পিএইচডি ডিগ্রী অর্জন করেন অধ্যাপক জহির এবং ১৯৯৫ সালে ইউক্রেনের চেরকাসি স্টেট টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি থেকে সিস্টেম ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং সেখানে শিক্ষকতা পেশাও শুরু করেছিলেন।

অধ্যাপক জহির বাংলাদেশের একজন দক্ষ, দূরদৃষ্টিসম্পন্ন ও অত্যন্ত অভিজ্ঞ শিক্ষাবিদ। যিনি তার প্রজ্ঞা, উদ্ভাবনী ও দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশের উচ্চশিক্ষার প্রচার, প্রসার ও মান উন্নয়নের জন্য নিরলসভাবে অবদান রেখে যাচ্ছেন। জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত জার্নালে প্রকাশিত বিবিধ বিষয়ের উপর তার অনেক প্রকাশনা রয়েছে। পাঠ্যক্রম প্রণয়ন, শিক্ষক প্রশিক্ষণ, উচ্চশিক্ষা সম্পর্কিত নীতিমালা প্রণয়ন ইত্যাদি বিষয়ে তার অবদান দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিকভাবেও স্বীকৃত।


x

সর্বশেষ সংবাদ