সাম্প্রদায়িক হামলায় জড়িতদের বিচার দাবি গবি শিক্ষার্থীদের

গণ বিশ্ববিদ্যালয়
আন্দোলনরত গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।  © টিডিসি ফটো

সারা দেশে সনাতন ধর্মাবলম্বীদের বাড়ি-ঘর, মন্দির ও মণ্ডপে হামলা, অগ্নিসংযোগ ও প্রতিমা ভাঙচুর সহ বিভিন্ন ন্যাক্কারজনক ঘটনায় জড়িতদের বিচারের দাবি জানিয়েছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও কয়েকটি সংগঠন। 

মঙ্গলবার (১৯ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৬টায় নিরব পদযাত্রা ও মোমবাতি প্রজ্বলন করেন তাঁরা।

বিশ্ববিদ্যালয়ের ‘জ্ঞানের প্রবেশদ্বার’ ফটকের সামনে থেকে মৌন পদযাত্রা শুরু করে৷ বাইশমাইল থেকে ঢাকা আরিচা মহাসড়ক হয়ে জাতীয় স্মৃতিসৌধে পদযাত্রা শেষ হয়। পরে মোমবাতি প্রজ্বলন ও সমাবেশ করেন গবি শিক্ষার্থীরা৷ 

এ সময় বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান অনুষদের ছাত্র রাকিবুল হাসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন অগ্নিসেতু সাংস্কৃতিক পরিষদের সভাপতি মনজুরুল মিঠু, মিউজিক কমিউনিটির সম্পাদক আবু মুহাম্মদ রুইয়াম, বাংলা বিভাগের ছাত্রী ধীরা ঢালি, ডিবেট সোসাইটির সম্পাদক রিয়াদুজ্জামান রিয়াদ, অগ্নিসেতুর সাবেক সভাপতি পবিত্র কুমার শীল, ইংরেজি বিভাগের ছাত্র রোকনুজ্জামান মনির, সাবেক ছাত্র সনেট হোসাইন প্রমুখ। 

বক্তারা বলেন, সরকার অসাম্প্রদায়িক সংগঠন বলে দাবি করলেও তাদের শাসনামলে হিন্দু সম্প্রদায়ের ওপর যে ন্যাক্কারজনক হামলা হয়েছে তা স্বাধীনতার পঞ্চাশ বছরেও ঘটেনি। আমরা ধর্মের মূল বিষয়টা না জেনেই নানান রকম সাম্প্রদায়িক দাঙ্গায় জড়িয়ে পড়ছি এবং নির্যাতিত নিপীড়িত হচ্ছি।

তারা আরও বলেন, স্বাধীন দেশে ধর্মনিরপেক্ষভাবে বাঁচার ও মিলেমিশে থাকার কথা ছিল। কিন্তু তা আজ বিনষ্ট হয়েছে। কুমিল্লার একটা ঘটনাকে কেন্দ্র করে সারা দেশে বিভিন্ন জায়গায় ঘটা দাঙ্গার সুষ্ঠু বিচার চাই।


মন্তব্য

x