গবেষণার উন্নয়নে ইডিইউর সহযোগী যুক্তরাষ্ট্রভিত্তিক প্রকাশনা সংস্থা এমারাল্ড

গবেষণাপত্র
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ও যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বখ্যাত প্রকাশনা সংস্থা এমারাল্ড পাবলিশিং এর লোগো

উচ্চশিক্ষায় উন্নয়নের পূর্বশর্ত হলো উন্নত গবেষণা। চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) প্রতিষ্ঠালগ্ন থেকেই পাঠদানের পাশাপাশি গবেষণায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছে। গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের লক্ষ্যে অবকাঠামো ও সুযোগ-সুবিধা উন্নয়ন অব্যাহত রেখেছে ইডিইউ। সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বখ্যাত প্রকাশনা সংস্থা এমারাল্ড পাবলিশিং এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে এ বিশ্ববিদ্যালয়।

উন্মুক্ত গবেষণার উন্নয়ন ও গবেষণাপত্র তথা রিসার্চ পেপার প্রকাশের ক্ষেত্রে ইডিইউর গবেষকদের সহযোগিতা করবে এমারাল্ড। 

ওই চুক্তি অনুসারে, এমারাল্ডের উন্মুক্ত প্ল্যাটফর্মে ইডিইউর পৃথক সংকলন থাকবে এবং বিশ্বের যে কোনো প্রান্ত থেকে গবেষক ও আগ্রহীরা এসব পেপার পড়তে, ডাউনলোড এবং শেয়ার করতে পারবে। এছাড়া এমারাল্ডের অভিজ্ঞ গবেষক দলের সঙ্গে কর্মশালায় মিলিত হয়ে তাদের দক্ষতা সম্পর্কে জানতে পারবে।

উন্নত ও সমসাময়িক জ্ঞান প্রসারের মাধ্যমে বিশ্ববাসীর জীবনমানকে সমৃদ্ধ করার প্রয়াসে এ অংশীদারিত্ব বিশেষভাবে সহায়তা করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

তিনি বলেন, ইডিইউ গুণগত মানসম্পন্ন ও প্রভাব রাখবে এমন গবেষণায় গুরুত্বারোপ করেছে। শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে মৌলিক গবেষণার অভ্যাস ও উপযুক্ত পরিবেশ নিশ্চিতের লক্ষ্যে ইডিইউ নানা সুযোগ-সুবিধা নিশ্চিত করেছে। যার অংশ হিসেবে প্লেজারিজম ডিটেকশন সফটওয়্যার টার্নইটইন-এর পূর্ণাঙ্গ সাবস্ক্রিপশন কিনেছি আমরা। বিশ্বের নানা প্রান্তের ও প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর গবেষকদের অংশগ্রহণে নিয়মিত আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করছে ইডিইউ। একেবারে স্নাতক পর্যায়ের গোড়া থেকেই পাঠক্রমে অ্যাসাইনমেন্ট, ক্রিটিকাল এনালাইসিস, রিসার্চ পেপার তৈরিতে জোর দেয়ার মাধ্যমে সম্ভাবনাময় গবেষকদের চিহ্নিত করে পরিচর্যার মাধ্যমে গড়ে তোলা হচ্ছে। এসব গবেষণা প্রকাশে আমাদের পাশে এসে দাঁড়িয়েছে বিশ্বখ্যাত প্রকাশনা প্রতিষ্ঠান এমারাল্ড। তাদের অভিজ্ঞতা, দক্ষতা ও সহযোগিতা ইডিইউর গবেষকদের আরও উন্নত করবে বলে মনে করেন এ শিক্ষাবিদ।

এই প্রগতিশীল অংশীদারিত্ব এমারাল্ড ও ইডিইউকে ঘনিষ্ঠভাবে কাজ করার সুযোগ করে দিবে বলে মন্তব্য করেছেন প্রকাশনা সংস্থাটির ওপেন রিসার্চ প্রধান শেলি অ্যালি। এছাড়া তিনি ইডিইউতে গবেষণার দৃশ্যমানতা বৃদ্ধির জন্য নির্দেশনা ও উন্মুক্ত গবেষণা প্রকাশে সহযোগিতা প্রদানের লক্ষ্যে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

 


মন্তব্য

x