আইআইইউসি রেল স্টেশন নির্মান কাজের উদ্বোধন

আইআইইউসি রেল স্টেশন নির্মান কাজের উদ্বোধন
আইআইইউসি রেল স্টেশন নির্মান কাজের উদ্বোধন  © টিডিসি ফটো

চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) শাটল ট্রেনের কাজের উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের পাশে শাটল ট্রেনের নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।

নতুন রেল স্টেশন নির্মাণ কাজে উদ্বোধন করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের (বিওটি) চেয়ারম্যান আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ।

জানা যায়, স্টেশনের উদ্বোধন ছাড়াও কুমিরা স্টেশনের যাত্রী সুবিধার জন্য প্লাটফর্ম উঁচুকরণ, এক্সেস কন্ট্রোল, স্টেশন এপ্রোচ রোড এবং প্লাটফর্ম শেড নির্মাণ কাজের ও সূচনা করা হয়েছে।

মূলত এ রেল যাবে রামগড় সীমান্তে। ভারতের সাথে আমদানি-রপ্তানি বাণিজ্যের সুবিধার জন্য ভারতীয় স্থলবন্দরের সাথেও প্রতিষ্ঠা করা হচ্ছে ট্রেন যোগাযোগ।

চট্টগ্রামে দুটি নতুন রুট ও একটি নতুন স্টেশন চালুসহ রেলওয়ের উন্নয়নে ব্যাপক পদক্ষেপ নেওয়া হচ্ছে। চুয়েট শিক্ষার্থীদের সুবিধা এবং কাপ্তাই এলাকার পর্যটন শিল্পের বিকাশে চট্টগ্রাম-কাপ্তাই রেল রুট চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

এছাড়া নতুন অপর রুটটি করা হচ্ছে চট্টগ্রাম থেকে ফটিকছড়ি হয়ে রামগড সীমান্ত পর্যন্ত। ভারতের সাথে আমদানি-রপ্তানি বাণিজ্য সহজিকরণ এবং বাণিজ্য ঘাটতি কমানোর লক্ষ্যে নতুন এই রেল রুট ভূমিকা রাখবে বলে আশা সংশ্লিষ্টদের।


মন্তব্য

x