আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় নর্থসাউথ

নর্থ সাউথ ইউনিভার্সিটি
নর্থ সাউথ ইউনিভার্সিটি  © ফাইল ছবি

শিক্ষাবিষয়ক যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২২-এ” বিশ্বের সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। বিশ্ববিদ্যালয়টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “এনএসইউ বাংলাদেশে উচ্চশিক্ষায় তার অগ্রণী ভূমিকাকে আরও দৃঢ় করছে। নর্থ সাউথ ইউনিভার্সিটি এশিয়ার শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয় এবং বিশ্বের শীর্ষ ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে তাদের লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ অগ্রগতি অব্যাহত রেখেছে।”

এর আগে, গত বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক এই র‍্যাংকিংটি প্রকাশিত করা হয়। কিউএস গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‍্যাংকিংয়ে থাকা শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের পর নির্দিষ্ট করে ক্রম জানানো হয় না। তাই এনএসইউ'র নির্দিষ্ট র‍্যাংক জানা না গেলেও বাংলাদেশের একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে এই বিশ্ববিদ্যালয়টি তালিকার ৩০১ থেকে ৫০০ অবস্থানের মধ্যে রয়েছে।

র‍্যাংকিংয়ে শীর্ষ তিন বিশ্ববিদ্যালয় হচ্ছে- ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া (ইউসিএলএ)।

র‍্যাংকিংয়ে শীর্ষস্থানীয় এশিয়ান বিশ্ববিদ্যালয়ের মধ্যে বেইজিংয়ের সিনহুয়া ইউনিভার্সিটি সামগ্রিকভাবে ষষ্ঠ স্থানে রয়েছে। এছাড়া, হংকং বিশ্ববিদ্যালয় এশিয়ায় মধ্যে দ্বিতীয় এবং সামগ্রিকভাবে দশম এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস) এশিয়ার মধ্যে তৃতীয় এবং সামগ্রিকভাবে তালিকার ১৭তম স্থানে রয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) প্রতিবছর মোট ১১টি আন্তর্জাতিক মানদণ্ডের ভিত্তিতে সারা পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর বার্ষিক র‌্যাংকিং প্রকাশ করে থাকে।

১১টি মানদণ্ডের মধ্যে রয়েছে: প্রাতিষ্ঠানিক সাফল্য, কর্মকর্তা-কর্মচারীদের সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার ইত্যাদি।


মন্তব্য