৬ কারণে লাল তালিকায় পড়বে বেসরকারি বিশ্ববিদ্যালয়

ইউজিসি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়
ইউজিসি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়  © লোগো

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মানদণ্ডে ত্রুটি রয়েছে এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে সংস্থাটি। একই সাথে এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রেও দেয় সতর্কতা। বছরের বিভিন্ন সময়ে বিশেষ করে ভর্তির মওসুমে এ ধরণের তালিকা হালনাগাদ করে সংস্থাটি। 

স্থায়ী ক্যাম্পাসে না যাওয়া, অননুমোদিত প্রোগ্রাম পরিচালনা ও মালিকানা নিয়ে দ্বন্দ্বসহ ৬ কারণে এবার বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে লাল তালিকাভুক্তি করবে ইউজিসি। কমিশনের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী এটি করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এবার যুক্ত হয়েছে রাষ্ট্রপতি কর্তৃক উপাচার্য নিয়োগ এবং অডিট প্রতিবেদন প্রদান সংক্রান্ত নতুন দুই কারণ।

ইউজিসি জানিয়েছে, কোন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ছয় মাসের অধিক সময়ের জন্য আচার্য কর্তৃক নিযুক্ত উপাচার্য ও কোষাধ্যক্ষ্য না থাকলে তা লাল তারকা চিহ্নিত হবে।

এছাড়া অডিট প্রতিবেদন প্রেরণ বিষয়ে সংস্থাটি বলেছে, সর্বশেষ দুই বছর আইনের ৪৫ ধারা মোতাবেক পরবর্তী আর্থিক বছরের ৩১ মার্চের মধ্যে সরকার কর্তৃক মনোনীত অডিট ফার্ম কর্তৃক নিরীক্ষিত প্রতিবদন কমিশনে প্রেরণ না করলে এই তারকা চিহ্ন গায়ে লাগবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের।  

কারণগুলো উল্লেখ করে সম্প্রতি একটি স্মারক প্রকাশ করে তার অনুলিপি সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছে ইউজিসি।

কমিশন জানিয়েছে, তাদের প্রদত্ত নির্দেশনা ব্যত্যয়কারী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর নামের পাশে লাল তারকা চিহ্ন প্রদান করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, দেশে অনুমোদিত মোট ১০৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৪টির পাশে লাল তারকা চিহ্নিত করা আছে।

৬ কারণে লাল তালিকা

১) কমিশন অননুমোদিত প্রোগ্রাম/কোর্স পরিচালনা করলে;

২) কমিশন অননুমোদিত ভবন/ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করলে;

৩) ট্রাস্টি বোর্ডের সদস্যদের মালিকানা সংক্রান্ত দ্বন্দ্বের প্রেক্ষিতে মামলা থাকলে;

৪) কমিশন অনুমোদিত আসন সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলে;

৫) যেসকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৬ মাসের অধিক সময়ের জন্য রাষ্ট্রপতি ও আচার্য কর্তৃক নিযুক্ত উপাচার্য ও কোষাধ্যক্ষ না থাকলে;

৬) সর্বশেষ ২ বছর আইনের ৪৫ ধারা মোতাবেক পরবর্তী আর্থিক বৎসরের ৩১ মার্চের মধ্যে সরকার কর্তৃক মনোনীত অডিট ফার্ম কর্তৃক নিরীক্ষিত প্রতিবেদন কমিশনে প্রেরণ না করলে।


সর্বশেষ সংবাদ