নর্থ সাউথের ওয়েবিনারে বক্তারা

প্রতিযোগিতায় টিকে থাকতে সিভিতে সঠিক তথ্যের উপস্থাপনও জরুরি

ওয়েবিনার
সিভি রাইটিং বিষয়ক ভার্চুয়াল ওয়েবিনার  © টিডিসি ফটো

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ ইংলিশ এন্ড মডার্ণ ল্যাঙ্গুয়েজেস এর স্টুডেন্ট বডির উদ্যোগে সিভি রাইটিং বিষয়ক একটি ভার্চুয়াল ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) অনুষ্ঠিত এই ভার্চুয়াল ওয়েবিনারে বক্তারা বলেন, বর্তমান শিক্ষায় তুমুল প্রতিযোগিতার যুগে টিকে থাকতে শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষা কিংবা সহশিক্ষামূলক কার্যক্রমই নয়, নিজেকে এগিয়ে রাখতে চাই সিভিতে এসব তথ্যের সঠিক উপস্থাপনও জরুরি। কেননা তথ্য উপস্থাপনের সঠিক নিয়ম, সিভিতে যেমন যোগ করে নতুন মাত্রা তেমনি প্রার্থীর গ্রহণযোগ্যতাকেও বাড়িয়ে দেয় কয়েকগুণ।

সিভি রাইটিং এমন প্রয়োজনীয়তা থেকেই নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে সিভি রাইটিং বিষয়ক এমন ভিন্নধর্মী ওয়েবিনার আয়োজন করেছে। ফারহানা ফারুক এবং আশিক মুহম্মদ রুমির উপস্থাপনায় ওয়েবিনারের প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক স্যামুয়েল মুরসালিন।

দুই ঘন্টাব্যাপী চলা এই ওয়েবিনারে প্রধান অতিথি শিক্ষার্থীদের সামনে সিভি তৈরির প্রয়োজনীয়তা তুলে ধরেন। পরবর্তীতে তিনি ধাপে ধাপে সিভিতে তথ্যের উপস্থাপন এবং সিভিকে আরও আর্কষণীয় করতে প্রয়োজনীয় তথ্যের সংযুক্তিকরণ এবং অপ্রয়োজনীয় তথ্যের বর্জন সম্পর্কে আলোকপাত করেন।

স্যামুয়েল মুরসালিন বলেন, সিভিতে প্রাতিষ্ঠানিক শিক্ষার তথ্যাদির পাশাপাশি পাঠ্যক্রম বহির্ভূত বিভিন্ন কার্যক্রম যেমন ক্লাবিং, বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ, সামাজিক কার্যক্রমের অর্ন্তভুক্তিও সমান গুরুত্বপূর্ণ। কেননা এসব কার্যক্রম শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি এবং নেতৃত্বদানে অনেকটাই ভূমিকা রাখে বলে তিনি মনে করেন। তবে বৈশ্বিক মহামারীতে শিক্ষার্থীদের সুরক্ষার কথা চিন্তা করে তিনি অনলাইন ভিত্তিক বিভিন্ন কোর্স করার পরামর্শ দেন। যাতে এই অলস সময়টাকে কাজে লাগিয়েও শিক্ষার্থীরা তথ্যবহুল সিভি তৈরিতে সক্ষম হতে পারে।

তিনি আরও বলেন, একটি সঠিক উপায়ে উপস্থাপিত সিভি প্রার্থীর মান ও যোগ্যতা নির্ধারণে অনেকটাই ভূমিকা রাখে। তাই সিভি রাইটিং এ গুরুত্বারোপ প্রয়োজন। প্রধান অতিথির বক্তব্য শেষে শিক্ষার্থীদের করা নানা প্রশ্নের ভিত্তিতে প্রশ্নোত্তর পর্ব দিয়ে শেষ হয় সিভি রাইটিং বিষয়ক এই ওয়েবিনার।


মন্তব্য