শিক্ষিত তরুণদের কৃষি উদ্যোক্তা হওয়ার তাগিদ

ওয়েবিনারে বক্তারা
ওয়েবিনারে বক্তারা  © সংগৃহীত

শিক্ষিত তরুণদের কৃষিখাতের উদ্যোক্তা হওয়ার আহবান এসেছে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের এক ওয়েবিনার থেকে। মঙ্গলবার (১৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিক্ষিত তরুণের জন্য কৃষিখাতে উদ্যোক্তাবৃত্তি' শীর্ষক ওয়েবিনারে মূল বক্তব্য রাখেন চ্যানেল আই এর বার্তা প্রধান শাইখ সিরাজ।

শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, পাঁচ দশকের ব্যবধানে বাংলাদেশের কৃষিতে যে বৈপ্লবিক রূপান্তর ঘটেছে, তার পেছনে প্রযুক্তি-সংশ্লিষ্ট শিক্ষিত তরুণের উদ্যোগ ও অবদান অনেক। চাকরি করার চেয়ে অন্যের জন্য চাকরির সুযোগ তৈরি করে দেওয়া অনেক বেশি মর্যাদাপূর্ণ কাজ।

শিক্ষিত তরুণরা এগিয়ে আসার কারণেই মাছ ও ফল উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের শীর্ষ দেশগুলোর অন্যতম বলে জানান তিনি।

শুধু প্রচলিত কৃষিজ্ঞান দিয়ে আধুনিক পদ্ধতির কৃষিকাজ সম্ভব নয় জানিয়ে প্রথম আলোর যুব কর্মসূচির সমন্বয়ক মুনির হাসান বলেন, শিক্ষিত তরুণরা কৃষিতে প্রযুক্তির সন্নিবেশ ঘটিয়ে কৃষি উদ্যোক্তাবৃত্তিকে নতুন উচ্চতায় নিয়ে গেছে।

সভাপতির বক্তব্যে স্টেট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আনোয়ারুল কবির বলেন, কৃষির প্রতিটি উদ্যোগের পেছনে যদি শিক্ষিত তরুণের অংশগ্রহণ থাকে, তাহলে সে উদ্যোগ সফল হতে বাধ্য।

তিনি জানান, স্টেট ইউনিভার্সিটি শিক্ষার্থীদের পেশা পরিকল্পনায় উদ্যোক্তাবৃত্তিকে অগ্রাধিকার দিতে উৎসাহিত করে প্রশিক্ষণের আয়োজন করে আসছে।

ওয়েবিনারে কৃষিতে এশিয়ার সফল দেশগুলোর অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশে বর্ধিত গবেষণার তাগিদ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রকৌশল ও প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক শফিউর রহমান।


সর্বশেষ সংবাদ