কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শিক্ষার্থী ভর্তি বন্ধের সুপারিশ

কক্সবাজার
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি  © সংগৃহীত

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (সিবিআইইউ) এক বছরের জন্য শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখার সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। সম্প্রতি বিশ্ববিদ্যালয়টি পরিদর্শনে গিয়ে নানান অনিয়ম খুঁজে পায় ইউজিসির একটি পরিদর্শক দল। এরপর শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখার সুপারিশ এনে শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন জমা দিয়েছে তারা।

ইউজিসি দলের পরিদর্শনে উঠে আসে, একটি বিশ্ববিদ্যালয়ের জন্য যে সকল নিয়ম-কানুন প্রয়োজন তার কোন কিছুই ছিলো নেই বিশ্ববিদ্যালয়টিতে। প্রতিষ্ঠার পর থেকেই বিশ্ববিদ্যালয়টিতে বৈধ কোনো উপাচার্য ও উপ-উপাচার্য নেই। যারা পাঠদান করেন, তাদের যোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েছে। ভাড়া করা ভবনে চলে কার্যক্রম। সেখানে উচ্চশিক্ষা ও গবেষণার অনুকূল কোনো পরিবেশ নেই।

নিয়ম অনুযায়ী, ন্যূনতম দেড় কোটি টাকা থাকার কথা থাকলেও সংরক্ষিত তহবিলে অর্থের পরিমাণ শূন্য। পরিদর্শন শেষে পাওয়া এসব তথ্যের ভিত্তিতে একটি প্রতিবেদন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায় ইউজিসি। সঙ্গে সুপারিশও জুড়ে দেয় তারা।

পরিদর্শক দলের এক সদস্য বলেন, কক্সবাজারের একমাত্র এ বিশ্ববিদ্যালয়টি নানা অনিয়মে জর্জরিত। উচ্চশিক্ষার কোনো পরিবেশ না থাকা ও আইন অনুযায়ী কার্যক্রম পরিচালনা না করায় বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী ভর্তি এক বছরের জন্য বন্ধ রাখার সুপারিশ করা হয়েছে। তবে যে শিক্ষার্থীরা আগে থেকেই ভর্তি আছেন, তাদের পড়ালেখা স্বাভাবিকভাবে চলবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) একেএম আফতাব হোসেন প্রামাণিক বলেন, ইউজিসির সুপারিশ ও কর্তৃপক্ষের পরামর্শের আলোকে পরবর্তী পদক্ষেপ নেবে মন্ত্রণালয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ