‘নীতি নির্ধারকেরা শিক্ষার গুরুত্ব বুঝতে ব্যর্থ’

রাশেদা কে চৌধুরী
রাশেদা কে চৌধুরী  © ফাইল ছবি

নীতি নির্ধারকরা শিক্ষা খাতের গুরত্ব বুঝতে ব্যর্থ বলে মনে করছেন গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী।

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (আইইউবি) ডিপার্টমেন্ট অব সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিসের উদ্যোগে ‘পোস্ট বাজেট (২০২১-২২) ডিসকাশনঃ এডুকেশন সেক্টর ইন ফোকাস’ শীর্ষক ওয়েবিনারে তিনি এ কথা বলেন। গত বুধবার অনলাইনে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

রাশেদা কে চৌধুরী বলেন, শিক্ষা খাতের গুরত্ব জীবিকা, স্বাস্থ্য, বা অন্যান্য খাতের মতো তাৎক্ষণিকভাবে প্রকাশিত হয় না। শিক্ষা খাতে আর্থিক গুরুত্ব আরো জোরালো করতে এবং এর প্রভাব প্রদর্শন করতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রমাণ ভিত্তিক গবেষণা নিয়ে আসতে।

এ বিষয়ে তিনি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বরাদ্দও শিক্ষা খাতের বাজেট হিসেবে দেখানো হয়। এতে হতাশ হওয়া ছাড়া আর কিছু দেখি না। অতিমারিকালেও শিক্ষা খাতের ক্ষতি পোষানোর কোনো পরিকল্পনা বাজেটে দেখতে পেলাম না।

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির অনুষ্ঠানে বাজেটে শিক্ষা খাতে ব্যয়, করোনার প্রভাব ও উত্তরণে করণীয় নিয়ে আলোচনা করা হয়। ওয়েবিনারে উপস্থিত ছিলেন আইইউবির উপ-উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়ন্সের ডিন অধ্যাপক তৈয়েবুর রহমান।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ