আইআইইউসি ফের ইউজিসির কালো তালিকায়

চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় (আইআইইউসি)
চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় (আইআইইউসি)  © ফাইল ফটো

অননুমোদিত ভবন/ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা, অননুমোদিত প্রোগ্রাম, মামলা-মোকদ্দমাসহ বিভিন্ন ধরনের সমস্যা আছে- এ রকম ১৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ (আপডেট) করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। 

এই তালিকায় নাম রয়েছে চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি)। ইউজিসির ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়টির নামের পাশে লাল তারকা চিহ্ন প্রদান করা হয়েছে।

জানা যায়, ওই বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ইন কুরআনিক সায়েন্সেস এন্ড ইসলামিক স্টাডিজ প্রোগ্রামটি অনুমোদিনহীনভাবে পরিচালনা করা হচ্ছে। তাই  বিশ্ববিদ্যালয়টির নামের পাশে  একটি লাল তারকা চিহ্ন প্রদান করা হয়েছে।

ইউজিসি সূত্রে জানা গেছে, উচ্চশিক্ষায় ভর্তির এই সময়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক করতেই সম্প্রতি ওয়েবসাইটের তালিকাটি হালনাগাদ করা হয়েছে। সেখানে যেসব বিশ্ববিদ্যালয়ের নামের পাশে লাল তারকা চিহ্ন প্রদান করা হয়েছে, সেগুলোর বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। তাই শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় সম্পর্কে খোঁজখবর নিয়ে ভর্তি হতে হবে। পরে কোনো সমস্যায় পড়লে দায়ভার নেবে না ইউজিসি। দেশে বর্তমানে ১০৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন আছে।

এর আগে ২০১৬ সালে অনুমোদনহীন ক্যাম্পাস পরিচালনা করায় আইআইইউসি ইউজিসির লাল তালিকার অন্তর্ভূক্ত হয়েছিলো। পরে শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন সব ক্যাম্পাস গুটিয়ে স্থায়ী ক্যাম্পাসে নিয়ে আসলে ইউজিসি লাল তারকা চিহ্ন উঠিয়ে নেয়।


সর্বশেষ সংবাদ