১৮ মে ২০২১, ২০:১৮

বিডিরেন অনলাইন ক্লাস জরিপে শীর্ষে আইআইইউসি, দ্বিতীয় গ্রিন ইউনিভার্সিটি

আইআইইউসি ও গ্রীন ইউনিভার্সিটির লোগো  © ফাইল ফটো

বিডিরেন অনলাইন ক্লাস জরিপে অংশ নেওয়া ৫৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় (আইআইইউসি) শীর্ষে রয়েছে। দ্বিতীয় স্থান অর্জন করেছে রাজধানীর শেওড়াপাড়ায় অবস্থিত গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

বিশ্ববিদ্যালয়গুলোর অনলাইন ক্লাস নেওয়ার তথ্যের ভিত্তিতে বিডিরেন এই তালিকা প্রকাশ করেছে। ছয় হাজার ৮১১টি ক্লাসে শিক্ষার্থীরা মোট দুই লাখ ৪৮ হাজার ১১৩ বার অংশগ্রহণ করে শীর্ষে রয়েছে আইআইইউসি। পাঁচ হাজার ৯০৯টি ক্লাসে দুই লাখ ৪৫ হাজার ১১৫ বার শিক্ষার্থীরা অংশগ্রহণ করে দ্বিতীয় স্থানে রয়েছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, আর তৃতীয় স্থানে প্রাইম এশিয়া ইউনিভার্সিটি। যাদের দুই হাজার ৮৭৬টি ক্লাসে শিক্ষার্থীরা মোট ৮১ হাজার ২৫০ বার অংশগ্রহণ করেন।

বিষয়টি সম্পর্কে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, ‘গত বছরের মার্চে যখন আমাদের ক্লাস বন্ধ হয়ে যায়। ঠিক তখন থেকেই অনলাইনে ক্লাস করানোর চিন্তা-ভাবনা ছিল। কিন্তু সমস্যা ছিল শিক্ষকদের অনেকেই এক্ষেত্রে প্রস্তুত ছিলেন না। তাই আমরা অনলাইন ক্লাস করানোর ব্যপারে তাদের নিয়ে কর্মশালা করি। পরে এপ্রিলের ১ তারিখ থেকে অনলাইন ক্লাস শুরু করি। এভাবেই আমরা শীর্ষে অবস্থান করছি।’

সব শিক্ষার্থীকে কীভাবে ক্লাসে যুক্ত করলেন বিষয়ে গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য বলেন, ‘আমরা ছাত্রদের অনলাইন ক্লাস করার যে প্রতিবন্ধকতা ছিল সেগুলো ডিপার্টমেন্টের মাধ্যমে সমাধান করেছি এবং সেই সাথে অনলাইন ক্লাসে আগ্রহী করেছি। আমরা তাদের টিউশন ফি’র উপরে ২৫ শতাংশ ছাড় দিয়েছি সেই সাথে অনলাইন ক্লাসের জন্য পর্যাপ্ত ইন্টারনেট ডাটার ব্যবস্থা করেছি।’

তালিকায় শীর্ষ ১০টির মধ্যে থাকা অন্যান্য বিশ্ববিদ্যালয় হলো আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, শান্ত মরিয়ম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, লিডিং ইউনিভার্সিটি সিলেট ও স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ।