দারুল ইহসানের সনদের বৈধতার প্রশ্নে যা বলছে শিক্ষা মন্ত্রণালয়

লোগো
লোগো  © ফাইল ফটো

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদের বৈধতা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে ভুয়া তথ্য ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে আনুষ্ঠানিক বক্তব্য দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (৩ মার্চ) মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের গণমাধ্যমে লিখিত আকারে এই বক্তব্য পাঠান।

বক্তব্যে মন্ত্রণালয় বলেছে, ‘১১ এপ্রিল ২০১৬ সাল পর্যন্ত দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদের বৈধতা দেয়া হচ্ছে’ মর্মে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে। দারুল ইহসানের সনদের বৈধতা দেয়ার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেনি।

মন্ত্রণালয় জানায়, গত ১৬ ফেব্রুয়ারি ২০২১ তারিখে, ৩৭.০০.০০০০.০৭৮.৩১.০০১.১৯.৩৪ নং স্বারকে ‘দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের পরিচালক মাহমুদ আহমেদের এর অনুকূলে বৈধ ২৯ টি ক্যাম্পাসের সকল শিক্ষার্থীদের সনদের বৈধতা প্রদানের সম্মতি দেয়া গেল এবং একই সাথে শিক্ষার্থীদের মূল সনদ ইস্যু কার্যক্রম পরিচালনা পর্ষদের ০৩ জনের তালিকা প্রস্তাব প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো’ বক্তব্যে যে আদেশটি গণমাধ্যমে প্রচার করা হয়েছে সেই আদেশটি ভুয়া। শিক্ষা মন্ত্রণালয় থেকে এই রকম কোনো আদেশ জারি করা হয়নি এবং ওয়েব সাইটেও প্রকাশ করা হয়নি। এই ভুয়া আদেশের প্রেক্ষিতে কেউ যেন কোনো রকমের অনৈতিক সুবিধা নিতে না পারে সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সচেতন থাকতে বিশেষভাবে অনুরোধ করা হল।

তারা আরও জানায়, দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের বিষয়ে মন্ত্রণালয়ের সাম্প্রতিক সিদ্ধান্ত হলো, মামলা সংক্রান্ত কারণে ওই বিশ্ববিদ্যালয়ের হাল নাগাদ প্রতিবেদন প্রেরণের জন্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে অনুরোধ জানানো হয়েছে। এই সংক্রান্ত একটি আদেশ ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছিল।

উল্লেখ্য, দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদের বৈধতা দেয়া সংক্রান্ত গণমাধ্যমে প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে যে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে তা নিরসনে গণমাধ্যমকে দায়িত্বশীল ভূমিকা রাখার জন্য আহবান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।


সর্বশেষ সংবাদ