ইউজিসির অনুমোদন ছাড়াই চলছে নর্থ সাউথের ১০ প্রোগ্রাম

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

দেশের প্রথম সারির বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ। বিশ্ববিদ্যালয়টির অত্যাধুনিক ক্যাম্পাস ও শিক্ষার গুনগত মানের কারণে খুব অল্প সময়ে ব্যাপক সুনাম অর্জন করেছে প্রতিষ্ঠানটি। তবে বিশ্ববিদ্যালয়টির বিরুদ্ধে অনুমোদন ছাড়াই ১০টি প্রোগ্রামের শিক্ষা কার্যক্রম পরিচালনা করার অভিযোগ উঠেছে।

তথ্যমতে, বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা বিশ্ববিদ্যালয়গুলোতে নতুন কোনো প্রোগ্রাম চালু করতে হলে প্রোগ্রামটি সম্পর্কে বিস্তারিত জানিয়ে ইউজিসিতে আবেদন করতে হয়। এর পর ইউজিসি সেটি যাচাই-বাছাই করে সেই প্রোগ্রামের অনুমোদন দিয়ে থাকে। এমনকি নতুন প্রোগ্রামের সিলেবাসেরও অনুমোদন নিতে হয়। তবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় একটি প্রো্গ্রামের অনুমোদন নিয়ে সেই প্রোগ্রামের অন্তরালে আরও ১০টি প্রোগ্রাম পরিচালনা করছে। যা সম্পূর্ণভাবে অবৈধ বলে জানিয়েছে ইউজিসি।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অননুমোদিত প্রোগ্রামগুলো হলো বিবিএ ইন জেনারেল, বিবিএ ইন ফিন্যান্স, বিবিএ ইন এইচআরএম, বিবিএ ইন ইন্টারন্যাশনাল বিজনেস, বিবিএ ইন মার্কেটিং, বিবিএ ইন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম, বিবিএ ইন অ্যাকাউন্টিং, বিবিএ ইন ইকোনমিক্স, বিবিএ ইন এন্টারপ্রেনিউরশিপ এবং বিবিএ ইন সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে বিবিএর একটি প্রোগ্রামের অনুমোদন রয়েছে জানিয়ে ইউজিসির সদস্য (বেসরকারি বিশ্ববিদ্যালয়) অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে শুধুমাত্র বিবিএ প্রোগ্রামের অনুমোদন রয়েছে। তারা এই একটি প্রোগ্রাম পরিচালনার অনুমোদন নিয়ে আরও ১০টি প্রোগ্রাম পরিচালনা করছে। যা সম্পূর্ণভাবে অবৈধ।

এ প্রসঙ্গে ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, অনুমোদন ছাড়া প্রোগ্রাম পরিচালনার এখতিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর নেই। অনেক বিশ্ববিদ্যালয় অনুমোদন ছাড়াই বিভিন্ন প্রোগ্রাম পরিচালনা করছে। এর কারণে শিক্ষার্থীকদের বেকায়দায় পড়তে হয়। অননুমোদিত প্রোগ্রামে সনদও অবৈধ। এটা শিক্ষার্থীদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের এক ধরনের প্রতারণা।

এ প্রসঙ্গে জানতে চাইলে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমি এই বিশ্ববিদ্যালয়ে জয়েন করার আগে থেকেই এই কোর্সগুলো পরিচালিত হচ্ছে। তাই এই বিষয়ে আমি কোনো মন্তব্য করতে পারছি না।


সর্বশেষ সংবাদ