ফি কমানোর দাবিতে আন্দোলনে নর্দান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

আন্দোলনরতি শিক্ষার্থীরা
আন্দোলনরতি শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

টিউশন ফি’র ওপর ওয়েভারসহ পাঁচ দফা দাবিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছেন। শুক্রবার (১৩ নভেম্বর) সকাল থেকে তারা বিশ্ববিদ্যালয়ের বনানী ক্যাম্পাসের সামনে সড়ক অবরোধ করে এই আন্দোলন শুরু করে।

শিক্ষার্থীদের দাবি, করোনাকালীন সময়ে অন্যান্য বিশ্ববিদ্যালয় টিউশন ফি’র ওপর ওয়েভার দিলেও নর্দান ইউনিভার্সিটি কোনো বৃত্তি দিচ্ছে না। তাদের টিউশন ফি’র ওপর ৩০ শতাংশ ছাড় দিতে হবে। এছাড়া পূর্বে সেমিস্টার ফাইনাল পরীক্ষায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান অধিকারীদের বিশেষ ওয়েভার দেয়া হলেও অজানা কারণে এখন সেটি আর দেয়া হচ্ছে না।

এ বিষয়ে নর্দান বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহিদুল ইসলাম অদি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, করোনা মহামারিতে নর্দান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ওপর আর্থিক চাপ সৃষ্টি করেছে। অন্যান্য বিশ্ববিদ্যালয় অনেক ছাড় দিলেও আমাদের টিউশন ফি’র ওপর কোনো ওয়েভার দেয়া হচ্ছে না। আমরা গত অক্টোবর মাসে টিউশন ফি’র ওপর ওয়েভার দেয়ার জন্য দাবি জানিয়েছিলাম। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কালক্ষেপণ করছিল। সেজন্য বাধ্য হয়ে আজ আমরা রাস্তায় নেমেছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাস্তাতেই অবস্থা করব বলেও জানান তিনি।

শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে- ৩০ শতাংশ টিউশন ফি ওয়েভার, ইউজিসির নীতিমালা অনুযায়ী টিউশন ফি আদায়, এলএমএস এ্যাপ বাদ দিয়ে জুম অথবা গুগল মিটের মাধ্যমে ক্লাস পরিচালনা করা, মিডটার্ম পরীক্ষা পেছানো এবং সেমিস্টার ফাইনাল পরীক্ষায় প্রথম. দ্বিতীয় এবং তৃতীয় হওয়া শিক্ষার্থীদের বিশেষ ওয়েভার দেয়া। যা এর পূর্বে দেয়া হতো।


সর্বশেষ সংবাদ