কোরবানির পশুর বাজার ব্যবস্থাপনা নিয়ে অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ে সেমিনার

  © টিডিসি ফটো

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘করোনা মহামারীতে কোরবানির পশুর বাজার ব্যবস্থাপনাঃ করনীয় ও চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস বিভাগের আয়োজনে সেমিনারটিতে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ড. এম শাহীন খান ।

প্রধান অতিথির বক্তব্যে ড. এম শাহীন খান গ্রামীণ অর্থনীতি এবং সমাজ ব্যবস্থায় কোরবানি কেন্দ্রিক পশুপালনের প্রভাব, অর্থনীতি ও সমাজ উন্নয়নে প্রাণীসম্পদের ভূমিকা শীর্ষক পরামর্শ, কৃষি সেক্টরে এগ্রিবিজনেস বিভাগের পাশকৃত শিক্ষার্থীদের গুরুত্ব তুলে ধরেন। সেই সঙ্গে পবিত্র ঈদকে সামনে রেখে সবাইকে সতর্কতা মেনে কোরবানির পশু কেনাবেচা, বাজারে যাতায়াতসহ ঈদের দিনে পশু কোরবানির সময় স্বাস্থ্যবিধি মানার প্রয়োজনীয় পরামর্শ দেন।

মুখ্য আলোচক হিসেবে যুক্ত ছিলেন প্রাণী সম্পদ গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকার। বাংলাদেশের প্রাণীসম্পদের বর্তমান চিত্র এবং এতে বাংলাদেশ প্রাণীসম্পদ অধিদপ্তরের ভূমিকা, প্রাণী সম্পদের উন্নয়নে বাংলাদেশ প্রাণীসম্পদ অধিদপ্তরের ভবিষ্যত কর্মপরিকল্পনা, আসন্ন ঈদ উল আযহা উপলক্ষে বাংলাদেশ সরকারের প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের পশুর বাজার ব্যবস্থাপনা এবং প্রাণী সম্পদ গবেষণা ইন্সটিটিউটের প্রয়োজনীয় পদক্ষেপ ড. নাথু রাম সরকার তুলে ধরেন।  

সেমিনারের বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন মোহনা টেলিভিশনের বার্তা সম্পাদক আব্দুর রউফ। তার বক্তব্যে কোরবানির পশুর বাজার ব্যবস্থাপনা নিয়ে বর্তমান অবস্থা তুলে ধরেন। এছাড়াও বাংলাদেশের প্রাণী সম্পদ এবং এর বাজার ব্যবস্থা উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা বিষয়ে বিস্তারিত বক্তব্য প্রদান করেন।

বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস বিভাগের চেয়ারম্যান ড. সোনিয়া তাবাসুম আহমেদের সভাপতিত্বে সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম হারুন অর রশীদ।

বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও কো-অর্ডিনেটর মোঃ মাসুদুল হাসানের সঞ্চালনায় সেমিনারের শুরুতে এগ্রিবিজনেস বিভাগের এগ্রিবিজনেস ও মার্কেটিং বিষয়ের শিক্ষক মোঃ ওয়াহিদুল ইসলাম কোরবানি পশুর বাজার ব্যবস্থা নিয়ে সম্পূরক আলোচনা, বর্তমান পেক্ষাপটে কোরবানির পশুর অনলাইন মার্কেটের প্রয়োজনীয়তা এবং পরিবর্তনশীল বাজার ব্যবস্থাপনা সম্পর্কে আলোচনা করেন।


সর্বশেষ সংবাদ