২৯ মে ২০১৯, ১৭:২৯

উপস্থাপনা-কৌশলের উপর নির্ভর করে সফলতা-ব্যর্থতা

  © টিডিসি ফটো

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুষদের উদ্যোগে প্রেজেন্টেশন এন্ড পাবলিক স্পিকিং শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় মূখ্য আলোচক ড. জাভেদ হোসাইন বলেন, উপস্থাপনা কৌশলের উপর নির্ভর করে বিষয়টির সফলতা বা ব্যর্থতা। মঙ্গলবার (২৮ মে) বিশ্ববিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় তিনি অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে এ ধারণা দেন।

ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর রনজিৎ কুমার দে এর সভাপতিত্বে উক্ত কর্মশালা উদ্ধোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. নারায়ণ বৈদ্য। কর্মশালায় মূখ্য আলোচক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ জাভেদ হোসাইন।

ড. জাভেদ বলেন, বিভিন্ন বিষয় উপস্থাপনের জন্য প্রথম প্রয়োজন ইতিবাচক দৃষ্টিভঙ্গি এবং তা গ্রহণযোগ্য করার জন্য নিরন্তর প্রচেষ্টা। আর সেক্ষেত্রে শুদ্ধ উচ্চারণ এবং শ্রুতিমধুর কন্ঠের উপস্থাপন মূল ভূমিকা পালন করে। শ্রোতার প্রত্যাশা বুঝতে পারা এবং সেই অনুযায়ী নিজের তথ্য উপস্থাপন করে উপস্থাপনাকে গ্রহণযোগ্য করাটা বাঞ্চনীয়।

তিনি আরো বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যে এবং শ্রোতার ধৈর্য্যচ্যুতি ঘটার পূর্বেই নির্ধারিত বিষয়টি উপস্থাপন করা উচিত। শ্রোতাকে আকৃষ্ট ও মনোযোগী করার জন্য ক্ষেত্র বিশেষে সাধারণ্যে গ্রহণযোগ্য উপমা উপস্থাপন করলে আলোচ্য বিষয় আরও শ্রুতিমধুর ও গ্রহণযোগ্য হয় ।

বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের সহযোগী অধ্যাপক সৌমেন চক্রবর্তীর সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার এ.এফ.এম. আখতারুজ্জামান কায়সার, বিবিএ কোঅর্ডিনেটর ড. মোঃ সরওয়ার উদ্দিন।