২৭ অক্টোবর ২০২৪, ২০:৫০

নর্থ সাউথ ইউনিভার্সিটি ও এএসপিইএন ক্যাপিটালের মধ্যে সমঝোতাপত্র স্বাক্ষর

  © সংগহীত

বাংলাদেশে শিক্ষা ও আর্থিক অন্তর্ভুক্তি জোরদারের লক্ষ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) এএসপিইএন ক্যাপিটালের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। সমঝোতাপত্রটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার জন্য এনএসইউর লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ আর্থিক ও ব্যবসায়িক ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে। 

এই সহযোগিতার আওতায় এএসপিইএন ক্যাপিটাল এনএসইউ শিক্ষার্থীদের আর্থিক সাক্ষরতা ও ব্যবসা ব্যবস্থাপনা (এফএলবিএম) প্রশিক্ষণ এবং উদ্ভাবনী প্রোফিটিজ টুল বিনামূল্যে প্রদান করবে। এ টুলটি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের ডিজাইন করা একটি অ্যাকাউন্টিং সমাধান যা তাদের উন্নত অ্যাকাউন্টিং দক্ষতা ছাড়াই লেনদেন রেকর্ড করতে এবং আর্থিক বিবৃতি তৈরি করতে সক্ষম করে। এই বিবৃতিগুলি এসএমইগুলিকে ‘ব্যাঙ্কযোগ্য’ করে তুলবে, তাদের ঋণের অ্যাক্সেস এবং আরও প্রবৃদ্ধিকে সহজতর করবে।

এনএসইউর শিক্ষার্থীরা, যারা প্রোফিটিজ টুল ব্যবহার করার জন্য প্রশিক্ষিত, তারা তখন এসএমইর মালিকদের টুলটি বোঝার এবং কার্যকরীভাবে ব্যবহার করার জন্য নির্দেশনা দিতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবে। এই উদ্যোগটি শুধুমাত্র ক্ষুদ্র ও মাঝারি শিল্পের আর্থিক সাক্ষরতা বৃদ্ধি করে না বরং শিক্ষার্থীদের অ্যাকাউন্টিং সফ্টওয়্যার সম্পর্কে ব্যবহারিক জ্ঞান অর্জন করতে এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ক্ষেত্রে সরাসরি এক্সপোজার করতে সহায়তা করে। এই অভিজ্ঞতার উদ্দেশ্য হল শিক্ষার্থীদের মধ্যে উদ্যোক্তা মনোভাবকে অনুপ্রাণিত করা, প্রতিযোগিতামূলক বাজারে সাফল্যের জন্য তাদের প্রস্তুত করা।

এনএসইউর ভাইস চ্যান্সেলর অধ্যাপক আবদুল হান্নান চৌধুরী এই অংশীদারিত্বের গুরুত্বের উপর জোর দিয়ে বলেন, ‘এই সমঝোতাপত্রটি বৃহত্তর সম্প্রদায়ের কাছে আর্থিক জ্ঞান প্রসারিত করার জন্য আমাদের সামাজিক দায়িত্ব পালন করার পাশাপাশি মানসম্মত শিক্ষা প্রদানের প্রতি আমাদের অঙ্গীকারকে নির্দেশ করে। এএসপিইএন ক্যাপিটালের সঙ্গে সহযোগিতার মাধ্যমে আমরা আমাদের শিক্ষার্থীদের হাতে-কলমে অভিজ্ঞতা অর্জন করতে এবং এসএমই-গুলির অর্থনৈতিক ক্ষমতায়নে সরাসরি অবদান রাখতে সক্ষম করছি, যা বাংলাদেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এই সহযোগিতার গুরুত্ব সম্পর্কে এএসপিইএন ক্যাপিটালের অংশীদার মি. রাজি আমিন বলেন, ‘এএসপিইএন এবং এনএসইউ-এর মধ্যে এই অংশীদারিত্ব বাংলাদেশের জন্য দীর্ঘস্থায়ী ইতিবাচক পরিবর্তন আনতে পারে। শিক্ষার্থী এবং অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ উভয়ের ক্ষমতায়ন করে আমরা একটি শক্তিশালী, আরও স্থিতিস্থাপক অর্থনীতিকে উৎসাহিত করছি। এই সহযোগিতার মাধ্যমে প্রদত্ত দক্ষতা, জ্ঞান এবং সহায়তা সারা দেশে কর্মসংস্থান, উদ্যোক্তা এবং অর্থনৈতিক বিকাশকে বাড়িয়ে তুলবে।

এনএসইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত স্বাক্ষর অনুষ্ঠানে এএসপিইএন ক্যাপিটালের প্রতিনিধিদের পাশাপাশি স্কুল অফ বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের অনুষদ সদস্যরা উপস্থিত ছিলেন। এই সহযোগিতা শিক্ষা ও শিল্পের সেতুবন্ধন, শিক্ষার্থীদের ক্ষমতায়ন এবং বাংলাদেশের অর্থনীতির টেকসই প্রবৃদ্ধির জন্য এনএসইউর অব্যাহত প্রচেষ্টাকে তুলে ধরেছে।