২৫ অক্টোবর ২০২৪, ১৯:৫০

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের নবনিযুক্ত ডিজি ড. দিলরুবা খানকে এইউবির সংবর্ধনা

  © সংগৃহীত

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের নবনিযুক্ত ডিজি ড. শাহনেওয়াজ দিলরুবা খানকে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এইউবি) এর পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। শুক্রবার (২৫ অক্টোবর) আশুলিয়াস্থ এইউবির স্থায়ী ক্যাম্পাসে এই সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি এর প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো. নূরুল ইসলাম। সভাপতিত্ব করেন এইউবি উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান। 

অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব ড. শাহনেওয়াজ দিলরুবা খানকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ডিজি নিযুক্ত হওয়ায় ও ডক্টরেট ডিগ্রী লাভ করায় এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর পক্ষ থেকে সংবর্ধিত করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে এইউবি এর প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাতা উপাচার্য ড. সাদেক বলেন, ড. শাহনেওয়াজ দিলরুবা খান একজন মহিয়সী নারী, তিনি তার জীবনে আজকের এই জায়গায় আসতে অনেক চড়াই উৎরাই পারি দিয়েছেন। তিনি উপস্থিত শিক্ষার্থীদের উদ্দে্যশ্যে বলেন, তোমাদের জীবনে ড. শাহনেওয়াজ হতে পারে অনুপ্রেরণার গল্প। তিনি নরসিংদীর এক অজপাড়া গায়ের মেয়ে হয়ে কিভাবে সফল হয়েছেন, তা জানলে তোমরাও তার মত হতে পারবে। আমিও নরসিংদীর মেঘনা পাড়ের ছেলে আকাশ সমান স্বপ্ন ছিলো বলেই আমি তোমাদের জন্য ৩ দশক পূর্বে বাংলাদেশের উচ্চ শিক্ষার স্বার্থে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছিলাম। সর্বোপরি প্রধান অতিথি ড. শাহনেওয়াজ দিলরুবা খানকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের নবনিযুক্ত ডিজি হওয়ায় প্রানঢালা অভিনন্দন ও শুভেচ্ছা জানান এবং অবহেলিত এই শিক্ষাখাতকে এগিয়ে নিতে অনুরোধ জানান।    

এসময় ড. শাহনেওয়াজ দিলরুবা খান এইউবির প্রতি কৃতজ্ঞতা জানান এবং সুন্দর আয়োজনের জন্য প্রতিষ্ঠাতা মহোদয়কে বিশেষ ধন্যবাদ জানান। তিনি বলেন, এশিয়ান সম্পর্কে আমি পূর্ব থেকেই জানি তবে জানতাম না এর প্রতিষ্ঠাতা নরসিংদীরই আরেক গর্বিত সন্তান আমার বড়ভাই ড. সাদেক এই এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা। আজ এইউবির আঙিনায় এসে খুব মনে পরছে আমার শিক্ষাজীবনের কথা, জীবনে বড় হতে হলে সবাইকেই যুদ্ধ করতে হবে। বিশেষ করে নারীদেরকে শিক্ষাজীবনের প্রতিটি ধাপে ধাপে নিজেকে প্রমাণ করতে হয় আমরা নারী, আমরাও পারি। এই বিশ্বিবদ্যালয় আরো অনেক দূর এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস। আমাকে যে কারণে সংবর্ধিত করা হল, আমি যেন সেই দায়িত্ব ভালোভাবে পালন করতে পারি সেই জন্য আপনারা আমার জন্য দোয়া করবেন। 

বিশেষ অতিথির বক্তব্যে এইউবি ট্রেজারার বলেন, শিক্ষাক্ষেত্রে গুণগত পরিবর্তন আনার জন্য সবাইকে কাধে কাধ রেখে কাজ করে যেতে হবে। তবেই বাংলাদেশ এগিয়ে যাবে। 

সভাপতির বক্তব্যে এইউবি উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান শুরুতেই জুলাই বিপ্লবের কথা স্মরণ করেন এবং সবার জন্য দোয়া কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, উচ্চশিক্ষার প্রতিটি শাখায় মাদ্রাসা শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের নবনিযুক্ত ডিজি ড. শাহনেওয়াজ দিলরুবা খানকে অনুরোধ করেন। তিনি বলেন, সর্বক্ষেত্রে মেধার মূল্যায়ন করতে হবে কোন রকম বৈষম্য করা যাবে না।  

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এইউবি রেজিস্ট্রার এম এ মোতালিব চৌধুরীসহ বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক—কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মিজানুর রহমান ভূইয়া। অনুষ্ঠানের শুরুতেই ড. শাহনেওয়াজ দিলরুবাকে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেন এইউবি এর প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাতা উপাচার্য ড. সাদেক।