২৫ অক্টোবর ২০২৪, ০০:২৯

ইউরোপীয়ান ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানের পদত্যাগের দাবিতে আন্দোলন

  © টিডিসি ফটো

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ (ইইউবি) ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মকবুল আহম্মেদ খানের পদত্যাগ দাবিতে আন্দোলন করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মী ও সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (২৩ অক্টোবর) দুপুরে বৈষম্যবিরোধী ছাত্র-জনতা ইউনিভার্সিটি ক্যাম্পাসে দুই ঘণ্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মকবুল আহম্মেদ খান ছাত্র জনতার অর্জিত ২য় স্বাধীনতার পরও পলাতক আওয়ামী দোসরদের সহযোগিতা নিয়ে প্রশাসন পরিচালনা করছেন। দ্বিতীয় স্বাধীনতার সুফল ধরে রাখতে তার পদত্যাগ জরুরি।

বক্তারা আরও বলেন, আগামী শনিবারের (২৬ অক্টোবর) মধ্যে তাকে পদত্যাগ করতে হবে অন্যথায় আমরা কঠোর আন্দোলনে যাবো বলে দাবি করেন শিক্ষার্থীরা। এ বিষয়ে একটি স্মারকলিপি ইউজিসি চেয়ারম্যান বরাবর প্রেরণ করার ঘোষণাও দেন তারা।

এদিকে, বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মকবুল আহম্মেদ খান শিক্ষার্থীদের তার অফিস রুমে ডেকে নিয়ে বিভিন্নভাবে ভয়-ভীতি দেখিয়েছেন বলে অভিযোগ করছেন শিক্ষার্থীরা। এ বিষয়ে একটি অডিও রেকর্ড এসেছে দ্যা ডেইলি ক্যাম্পাসের কাছে।

যেখানে মকবুল আহম্মেদ কে বলতে শোনা যায়, এখনতো গভমেন্ট নেই। তাহলে তোমরা শক্তিতে আসো দেখি তোমরা কত দূর পারো আর আমি কত দূর পারি। আমি কিন্তু দুর্বল না একেবারে ওপেন ফাইটিংয়ে আমি রাজি। আমার সাথে লাগতে চাও আসো তোমরা তিনশ হও আর পাঁচশ হাও আর তিন হাজার হও আমি মকবুল আলম খান যুদ্ধ করা মানুষ।

ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানের এ ধরনের বক্তব্যে ক্ষিপ্ত হয়ে পড়েছে সাধারণ শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা ও সাধারণ শিক্ষার্থীরা হুমকি উপেক্ষা করে এক দফা দাবি আদায়ের লক্ষ্যে শনিবার (২৬ অক্টোবর) মানববন্ধনে ডাক দিয়েছে।