২২ অক্টোবর ২০২৪, ১৭:৩৪

সাউথইস্ট ইউনিভার্সিটি ডিবেট ক্লাবের আয়োজনে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা

  © সংগৃহীত

সাউথইস্ট ইউনিভার্সিটি ডিবেট ক্লাব (এসইউডিসি) আয়োজিত এসইউডিসি ন্যাশনাল্স ২০২৪: ভয়েস ফর রিজারেকশন শিরোনামের বিতর্ক প্রতিযোগিতা গত ১৮ ও ১৯ অক্টোবর সাউথইস্ট ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। এতে ৪৮টি বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুলের বিতার্কিক দল অংশগ্রহণ করে। এ বছরে প্রতিযোগিতায় মূল থিম ছিল ‘ভয়েস ফর রেজারেকশন’, যা জুলাই আন্দোলনের আত্মত্যাগ ও স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে কণ্ঠস্বরকে পুনরুজ্জীবিত করার উপর ভিত্তি করে তৈরি হয়েছে।

প্রতিযোগিতার প্রথম দিন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাউথইস্ট ইউনিভার্সিটির কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ এর ডিন, অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব। তিনি অনুষ্ঠানে উপস্থিত থেকে সবাইকে শুভেচ্ছা জানান এবং জুলাই আন্দোলনের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। ড. মেহতাব তার বক্তব্যে জুলাই বিপ্লবে সাউথইস্ট ইউনিভার্সিটির চার ছাত্রের শহীদ হওয়া এবং স্বৈরাচারী সরকার ব্যবস্থার বিরূদ্ধে শিক্ষার্থীদের অবিস্মরণীয় আন্দোলনের কথা স্মরণ করেন।

প্রতিযোগিতাটি ব্রিটিশ পার্লামেন্টারি ফরম্যাটে অনুষ্ঠিত হয়, যেখানে বিভিন্ন দল সাংবিধানিক, সামাজিক, রাজনৈতিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয় নিয়ে বিতর্ক করে। প্রি-সেমিফাইনাল এবং সেমিফাইনাল পর্বগুলোতে অংশগ্রহণকারীদের কোমধ্যে চূড়ান্ত লড়াইয়ের পর চারটি দল ফাইনালে উঠে আসে।

ফাইনালের বিতর্কের বিষয় ছিল, ‘এই সংসদ উদার ডিক্টেটরদের মহিমান্বিতকরণে অনুতপ্ত’। প্রতিযোগীরা বাংলাদেশের সাবেক স্বৈরাচারী শাসক থেকে শুরু করে বিশ্বের অন্যান্য স্বৈরশাসকদের নিয়ে যুক্তি তুলে ধরেন এবং দর্শকদের মুগ্ধ করেন।
প্রধান অতিথি মো. আসাদুজ্জামান, বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল, এবং বিশেষ অতিথি বিচারক শামীমা আফরোজ, গাজীপুর নরী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের সিনিয়র জেলা জজ, উভয়েই প্রতিযোগিতায় উপস্থিত থেকে অংশগ্রহণকারীদের চিন্তাশীল ও যুক্তিনির্ভর তর্কের প্রশংসা করেন এবং প্রতিযোগিতা শেষে বিজয়ী এবং বিজিতদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। প্রতিযোগিতায় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি দল চ্যাম্পিয়ন হয় এবং বিইউপি দল রানারআপ হয়। 

এই ইভেন্টটি স্পন্সর করেছে বম্বে সুইটস, সানকুইক, সিজান, এক্সেলেন্স বাংলাদেশ, ফাইনান্সিয়াল এক্সপ্রেস, গিফটওয়ে, ডেনিম সলিউশনস লিমিটেড,বই বৃক্ষ, অফিশিয়ানা থার্টিনাইন, মিডিয়াভার্স, লিভটুওয়েভ, ডিজিটাল জেও’স, রেডিও কার্নিভাল।