২১ অক্টোবর ২০২৪, ১৪:০৩

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ‘যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

এনএসইউতে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়  © টিডিসি

দেশের প্রথম বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) ‘যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২১ অক্টোবর) উচ্চশিক্ষালয়টির ক্যাম্পাসে এ সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

সেমিনারে স্বাগত বক্তব্য দেন নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেসের ডিন অধ্যাপক দীপক কুমার মিত্র। সেমিনারের শুরুতে নর্থ সাউথ ইউনিভার্সিটির উচ্চশিক্ষার ভিশনের ওপর বিস্তারিত তুলে ধরেন এনএসইউর এক্সটার্নাল অ্যাফেয়ার্সের পরিচালক ড. সমীক্ষা কৈরালা।

সেমিনারে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের করণীয় বিষয়ে বিস্তারিত তুলে ধরেন এডুকেশন ইউএসএর আউটরিচ প্রোগামের কো-অর্ডিনেটর রিফাত স্বপ্নীল। এ সময় তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নেরও জবাব দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) উপাচার্য অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোয় সব ধরনের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ রয়েছে। সেখানে বিশ্বের বিভিন্ন দেশের এবং সব ধরনের শিক্ষার্থীরা উচ্চশিক্ষার সুযোগ পান।

আরও পড়ুন: র‍্যাঙ্কিংয়ে ঢাবিকে পেছনে ফেলল নর্থ সাউথ ইউনিভার্সিটি

অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী বলেন, যুক্তরাষ্ট্র উচ্চশিক্ষার ক্ষেত্রে সর্বোচ্চসংখ্যক বিদেশি শিক্ষার্থীদের সুযোগ দেয় এবং সেখানে বাংলাদেশি শিক্ষার্থীদেরও সুযোগ রয়েছে। সে জন্য তিনি এনএসইউর শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের শীর্ষ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে জ্ঞান, দক্ষতা অর্জনের আহ্বান জানান এবং নিজেকে আগামী সময়ের জন্য প্রস্তুতের পরামর্শ প্রদান করেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সেলর স্টিফেন ইবেলি বলেন, ‘ঢাকায় দুটি এবং চট্টগ্রাম ও রাজশাহীতে আমাদের চারটি এডুকেশন সেন্টার রয়েছে। সেখানে শিক্ষার্থীদের বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের যেতে আগ্রহী শিক্ষার্থীরা পরামর্শ গ্রহণ করতে পারবে।’

স্টিফেন ইবেলি বলেন, ভালো ফলাফল করতে হলে শিক্ষার্থীদের নিজের ‘কমফোর্ট জোন’ থেকে বের হতে হবে। যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার পাশাপাশি সহশিক্ষামূলক বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করার সুযোগ রয়েছে জানিয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে পড়াশোনা এবং নতুন পরিবেশ শিক্ষার্থীদের জন্য কঠিন হতে পারে। এ জন্য নিজেকে প্রস্তুত করতে হবে।

আরও পড়ুন: নর্থ সাউথ ইউনিভার্সিটি বিওটির চেয়ারম্যান নির্বাচিত জাভেদ মুনির

সেমিনারে ধন্যবাদজ্ঞাপক করেন এনএসইউর স্কুল অব হিউম্যানিটিস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. এস কে তৌফিক এম হক।

প্রসঙ্গত, বিগত বছর বাংলাদেশ থেকে ১৩ হাজার ৫৬৩ শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে গেছেন, যা এযাবৎকাল রেকর্ড। ফলে যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থী পাঠানোর তালিকায় ১৩তম দেশে উত্তীর্ণ হয়েছে বাংলাদেশ। আগের বছরের তুলনায় শিক্ষার্থী পড়তে যাওয়ার সংখ্যা বেড়েছে ২৮ শতাংশ, যা বৈশ্বিক হিসাবে সর্বোচ্চ।