২০ অক্টোবর ২০২৪, ১৯:১৬

এনএসইউতে কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

  © সংগৃহীত

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) আজ রবিবার কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে শিক্ষক, শিক্ষার্থী এবং পেশাদারদের মধ্যে কাজের পরিবেশে মানসিক স্বাস্থোর চ্যালেঞ্জ এবং তা থেকে উত্তরণের বিভিন্ন কলাকৌশল উঠে আসে। 

আলোচনা অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এনএসইউর ইতিহাস ও দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান। আলোচক হিসেবে প্যানেলে উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অসংক্রামক রোগ ও মানসিক স্বাস্থ্য বিষয়ক বাংলাদেশের টিম লিড ড. সাধনা ভাগবত, কোয়ান্টাম ফাউন্ডেশনের সংগঠক ইঞ্জিনিয়ার প্রাণজিৎ লাল শীল, কোয়ান্টাম হার্ট ক্লাবের সমন্বয়ক ডা. মনিরুজ্জামান এবং সংগীতশিল্পী ও মানসিক স্বাস্থ্য স্বেচ্ছাসেবক ফারজানা ওয়াহিদ সায়ান। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনএসইউর উপচার্য আবদুল হান্নান চৌধুরী। 

অধ্যাপক আবদুল হান্নান চৌধুরী বলেন, কর্মক্ষেত্রে উন্নতির পাশাপাশি মানসিক স্বাস্থ্যের সুরক্ষা নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে সাবনা ভাগবত কর্ম জীবনের ভারসাম্য বজায় রাখার গুরুত্ব ব্যাখ্যা করে মানসিক স্বাস্থ্য সম্পর্কে বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। 

ইঞ্জিনিয়ার প্রাণজিৎ লাল শীল বলেন, মানসিক চাপ দূর করতে মেডিটেশনের ব্যবহারিক কৌশল সবার জানা থাকা উচিত। ডা. মনিরুজ্জামান মানসিক স্বাস্থোর সুস্থতায় পরিপাকতন্ত্রের ভূমিকা কি তা তুলে ধরেন। জুলাই বিপ্লব স্মরণ করে ফারজানা ওয়াহিদ সায়ান বলেন মানসিক স্বাস্থ্য সুরক্ষায় অপশক্তির বিরুদ্ধে প্রতিবাদের যথেষ্ট ভূমিকা রয়েছে। 

অনুষ্ঠানের শেষ অংশে প্রশ্নোত্তর পর্ব রাখা হয়, যেখানে আশগ্রহণকারীরা পানেলিস্টদের সাথে মতবিনিময় করেন, কর্মক্ষেত্রের চালেঞ্জ এবং স্বাস্থ্যকর কাজের পরিবেশ তৈরির কৌশল নিয়ে আলোচনা করেন। সমাপনী বক্তব্যে এনএসইউর স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সেদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক এস কে. তৌফিক এম হক শিক্ষার্থী ও কর্মকর্তা উভয়ের মানসিক স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে আলোচনার জন্য প্যানেলিস্টদের ধন্যবাদ জানান। 

অনুষ্ঠানের পরের অংশে ইনসাইড প্রাউট ২ এর একটি চলচ্চিত্র প্রদর্শিত হয়। এসময় এনএসইউর কোষাধ্যক্ষ ও উপ- উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক আব্দুর রব খান উপস্থিত ছিলেন। এনএসইউর ইতিহাস ও দর্শন বিভাগের সহকারী অধ্যাপক ড মুশফিকুল আনোয়ার সিরাজীর ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।