১৯ অক্টোবর ২০২৪, ২১:৩২

এডি সায়েন্টিফিক র‌্যাংকিংয়ে দেশসেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ

নর্থ সাউথ ইউনিভার্সিটি  © ফাইল ছবি

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২৫ এ দেশসেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। যদিও সরকারি-বেসরকারি মিলিয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৫ম।

শনিবার (১৯ অক্টোবর) সকালে আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং প্রকাশকারী এ সংস্থা থেকে প্রকাশিত তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে। এ বছর বাংলাদেশের ১৫৮টি বিশ্ববিদ্যালয় এ র‌্যাংকিংয়ে স্থান পেয়েছে। 

এডি সায়েন্টিফিকের প্রকাশিত র‌্যাংকিং অনুযায়ী, এনএসইউ-এর বৈশ্বিক অবস্থান এক হাজার ৯২৫তম। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। দেশের মধ্যে ব্র্যাকের অবস্থান ১১তম। আর বৈশ্বিক অবস্থান দুই হাজার ৭০৭। সেরা ১৫-তে থাকা তৃতীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় হচ্ছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান তৃতীয়। আর বিশ্ববিদ্যালয়টির বৈশ্বিক অবস্থান।

এডি সায়েন্টিফিক র‌্যাংকিংয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আইইউবিএটির অবস্থান ১৬তম। বৈশ্বিক পর্যায়ে এ বিশ্ববিদ্যালয় তিন হাজার ১৩০ নম্বরে রয়েছে। বেসরকারির মধ্যে ৫ম অবস্থানে রয়েছে আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আহ্ছানউল্লাহর অবস্থান ১৮তম। আর বৈশ্বিক পর্যায়ে এ বিশ্ববিদ্যালয়টি তিন হাজার ৪০৫ নম্বরে।

প্রকাশিত তালিকা অনুযায়ী দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ১ হাজার ৪৭৫তম), তৃতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক অবস্থান ১৬৫৬)। চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ১ হাজার ৭০৩তম), পঞ্চম অবস্থানে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (বৈশ্বিক র‌্যাংকিং ১ হাজার ৯২৫তম), ষষ্ঠ অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ১ হাজার ৯৮৮তম)। 

সপ্তম অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ২ হাজার ৪৩৮তম), অষ্টম অবস্থানে রয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ২ হাজার ৫৩৪তম), নবম অবস্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ২ হাজার ৬২৪তম) এবং দশম অবস্থানে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় (বৈশ্বিক র‌্যাংকিং ২ হাজার ৬৪৯তম)।

উল্লেখ্য, গত পাঁচ বছরের বিভিন্ন বৈজ্ঞানিক উপাত্ত ও গুগল সাইটেশনের ওপর ভিত্তি করে মোট ৯টি প্যারামিটার ব্যবহার করে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ প্রকাশ করা হয়।