১৭ অক্টোবর ২০২৪, ১১:৩৩

স্টেট ইউনিভার্সিটিতে বিশ্ব খাদ্য দিবস পালিত

  © টিডিসি

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে (এসইউবি) বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। বুধবার (১৬ অক্টোবর ২০২৪) এসইউবি’র খাদ্য প্রকৌশল ও পুষ্টিবিজ্ঞান বিভাগের উদ্যোগে পূর্বাচলের স্থায়ী ক্যাম্পাসে দিবসটি উদ্‌যাপন করা হয়।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্ব খাদ্য দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় “উন্নত জীবন এবং উন্নত ভবিষ্যতের জন্য খাদ্যের অধিকার।” দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে জনসচেতনতামূলক র‍্যালি অনুষ্ঠিত হয়। এছাড়াও সেমিনার ও ইনফোগ্রাফিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

সেমিনারে বক্তারা বলেন, খাদ্য আমাদের মৌলিক অধিকার। নিরাপদ, পুষ্টিকর ও টেকসই খাদ্য নিশ্চিত করাই আমাদের প্রধান কাজ।  
আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. নওজিয়া ইয়াসমীন।

খাদ্য প্রকৌশল ও পুষ্টিবিজ্ঞান বিভাগ, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ শফিউর রহমানের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান ইন্সটিটিউটের অধ্যাপক ও সাবেক পরিচালক ড. খালেদা ইসলাম। প্রবন্ধের বিষয় ছিল “উন্নত জীবন এবং উন্নত ভবিষ্যতের জন্য খাদ্যের অধিকার।” এছাড়া গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল রাইস রিসার্চ ইন্সটিটিউট এর চিফ অব পার্টি (বিজনেস অ্যান্ড প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট) ড. মো. সিরাজুল ইসলাম। 

এছাড়া এই আয়োজনে ইনফোগ্রাফিক প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। এতে প্রথম স্থান অর্জন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী মো. রাকিবুল ইসলাম, দ্বিতীয় স্থান অর্জন করেন মো. মেহেদী হাসান এবং তৃতীয় স্থান অর্জন করেন মোসা: রাইহানা রহমান। তারা উভয়ই স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষার্থী।