০৩ অক্টোবর ২০২৪, ১৯:০৭

বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক শিক্ষক-শিক্ষার্থীদের সাথে এনএসইউ ভিসির সাক্ষাৎ

  © সংগৃহীত

নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) অফিস অফ এক্সটার্নাল অ্যাফেয়ার্স (ওইএ) ‘ভাইস-চ্যান্সেলার্স (ভিসি) মিট অ্যান্ড গ্রিট উইথ ইন্টারন্যাশনাল স্টুডেন্টস অ্যান্ড ফ্যাকাল্টি মেম্বারস’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করে। এ অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিকীকরণের প্রচেষ্টাকে বাড়ানোর জন্য কৌশলগত উদ্যোগ নিয়ে আলোচনা করতে এবং আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে আলাপ করতে ভিসির জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করেছিল।

সেমিনারে এনএসইউ ভিসি অধ্যাপক আবদুল হান্নান চৌধুরী প্রতিবেশী সার্ক দেশগুলো থেকে আরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী ও শিক্ষককে স্বাগত জানাতে বিশ্ববিদ্যালয়ের প্রতিশ্রুতির ওপর জোর দেন। অধ্যাপক চৌধুরী বলেন, ‘আমরা বিদেশ থেকে আসা যোগ্য শিক্ষার্থীদের বৃত্তির সুবিধার্থে এবং ভিসা প্রক্রিয়াকরণের সমস্যার মতো চ্যালেঞ্জ মোকাবেলায় সক্রিয়ভাবে কাজ করছি। তিনি বৈচিত্র্যময় একাডেমিক পরিবেশ গঠনের গুরুত্বের কথাও তুলে ধরেন। 

তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য বিশ্বের সব প্রান্ত থেকে প্রতিনিধিত্ব পাওয়া। আমি আমাদের বর্তমান আন্তর্জাতিক শিক্ষার্থীদের তাদের সম্প্রদায়ের সঙ্গে সংযোগ স্থাপনে সাহায্য করার জন্য উৎসাহিত করছি, যাতে বিশ্বব্যাপী আমাদের প্রসার বৃদ্ধি পায়।

এনএসইউয়ের বৈদেশিক বিষয়াবলির পরিচালক ড. সমীক্ষা কৈরালা বিশ্ববিদ্যালয়ের বিশ্বায়নের জন্য ওইএ’র চলমান উদ্যোগের কথা বলেন। তিনি বলেন, আমাদের লক্ষ্য হল বিভিন্ন দৃষ্টিভঙ্গিকে একত্রিত করে একটি সত্যিকারের আন্তর্জাতিক ক্যাম্পাস তৈরি করা। এনএসইউ এর বৈশ্বিক পদচিহ্নকে আরও উন্নত করতে আমাদের সঙ্গে সহযোগিতা করার জন্য আমরা ছাত্রছাত্রীদের স্বাগত জানাই।

বিশ্ববিদ্যালয়টির গবেষণা কার্যালয়ের পরিচালক ড. নরম্যান কে সোয়াজো ওয়ার্ক পারমিট এবং ভিসা পাওয়ার সময় আন্তর্জাতিক শিক্ষক এবং গবেষকরা যে অবকাঠামোগত বাধার সম্মুখীন হন তা নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, আমরা চ্যালেঞ্জগুলো স্বীকার করি, বিশেষত ভিসা এবং ওয়ার্ক পারমিট প্রক্রিয়াকরণে, এবং সমাধান খুঁজে বের করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই প্রচেষ্টাগুলি আন্তর্জাতিক শিক্ষক-শিক্ষিকাদের উপকৃত করবে এবং এনএসইউকে বৈশ্বিক প্রতিভার জন্য আরও আকর্ষণীয় গন্তব্য হিসেবে গড়ে তুলবে। 

সেমিনারটি একটি ইন্টারেক্টিভ সেশনের মাধ্যমে শেষ হয় যেখানে আন্তর্জাতিক শিক্ষার্থী এবং অনুষদের সদস্যরা তাদের অভিজ্ঞতা বিনিময় করেন, এনএসইউ কীভাবে তার বৈশ্বিক সম্প্রদায়কে আরও ভালভাবে সমর্থন করতে পারে সে সম্পর্কেও আলোচনা করা হয়।