৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৫১

এনএসইউ ভিসিকে মিয়াজাকি বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের অভিনন্দন

এনএসইউ ভিসিকে মিয়াজাকি বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের অভিনন্দন  © সংগৃহীত

নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) ক্যারিয়ার অ্যান্ড প্লেসমেন্ট সেন্টারের আমন্ত্রণে (সিপিসি) জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়াসুনোরি ইয়ানো এবং মিস্টার শিন্নুসুকে তাসাকা ভিসি অধ্যাপক আবদুল হান্নান চৌধুরীর সাথে বৈঠকে বসেন। শনিবার (৩০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত এ বৈঠকে সম্প্রতি ভিসি হিসেবে নিয়োগের জন্য তাঁকে অভিনন্দন জানান প্রতিনিধিরা। বৈঠকে জাপানের চাকরির বাজারে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য আকর্ষণীয় কর্মজীবনের সুযোগ তৈরি করতে যাওয়া বি-জেট এবং বি-মিট প্রোগ্রামের উল্লেখযোগ্য অগ্রগতি এবং পরিকল্পনা নিয়ে আলোচনা হয়।

ক্যারিয়ার অ্যান্ড প্লেসমেন্ট সেন্টার বি-জেট সেন্টারকে সমন্বয় করে, যা মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের সাথে বি-জেট (বাংলাদেশ-জাপান আইসিটি ইঞ্জিনিয়ার্স ট্রেনিং প্রোগ্রাম) এবং বি-মিট (বাংলাদেশ-মিয়াজাকি আইসিটি ইঞ্জিনিয়ার্স এডুকেশনাল ট্রেনিং প্রজেক্ট) পরিচালনা করে। বি-জেট হল এনএসইউ, জাইকা, মিয়াজাকি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সমন্বিত একটি সহযোগিতামূলক উদ্যোগ যা জাপানি শিল্পে কর্মজীবনের সম্ভাবনা সরবরাহ করার পাশাপাশি জাপান ও বাংলাদেশের মধ্যে একটি গুরুত্বপূর্ণ যোগসূত্র হিসাবে কাজ করে। এই গতিশীল কর্মসূচিটি বাংলাদেশী প্রকৌশল শিক্ষার্থীদের জাপানের তথ্যপ্রযুক্তি খাতে সফল কর্মজীবন অর্জনের ক্ষমতা প্রদান করে।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) প্রযুক্তিগত সহযোগিতার অংশ হিসাবে, বিসিসির সাথে সহযোগিতামূলক সমঝোতাপত্রের মাধ্যমে বি-জেট প্রোগ্রামটি ২০২০ সালে এনএসইউতে শুরু হয়েছে এবং আইসিটি ইঞ্জিনিয়ারদের সফলভাবে প্রশিক্ষণ দিয়েছে। সিপিসির পরিচালক অধ্যাপক মোহাম্মদ খাসরো মিয়া বি-মিট কর্মসূচির উল্লেখযোগ্য সাফল্যের কথা তুলে ধরে জোর দিয়েছিলেন যে এটি কীভাবে এর মর্যাদা এবং আন্তর্জাতিক অনুরণনকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলেছে। তিনি জাপান ও বাংলাদেশের মধ্যে দৃঢ় শিক্ষামূলক ও পেশাদার সম্পর্ক গড়ে তুলতে এই কর্মসূচির গুরুত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরেন।

বি-জেইটি প্রোগ্রামটি ১৪ টি স্নাতক ব্যাচ সম্পন্ন করেছে, ৩০০ টিরও বেশি প্রাক্তন শিক্ষার্থী জাপানি সংস্থাগুলোর সাথে চাকরিতে সমৃদ্ধ হয়েছে। এই সাফল্যের উপর ভিত্তি করে, বি-মিট প্রোগ্রামটি জাপানি ভাষা, ব্যবসায়িক সংস্কৃতি এবং পেশাদার শিষ্টাচারের প্রয়োজনীয় দক্ষতার সাথে শিক্ষার্থীদের আরও সজ্জিত করার জন্য চালু করেছে, যাতে তারা জাপানের আকর্ষণীয় চাকরির বাজারের জন্য প্রস্তুত হয়।