২৭ সেপ্টেম্বর ২০২৪, ২১:৪৩

মানারাত ইউনিভার্সিটিতে বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদ্‌যাপন

  © টিডিসি ফটো

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ফার্মাসি বিভাগের উদ্যোগে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালিত হয়েছে। দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ফার্মাসিস্টদের স্বাস্থ্য খাতে অবদান, তাদের অধিকার এবং পেশাগত বৈষম্য ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আশুলিয়া ক্যাম্পাসে এসব কর্মসূচি পালিত হয়। এ সময় আয়োজন করা হয় ফার্মেসি বিভাগের ৩৭তম ব্যাচের ছাত্র-ছাত্রীদের সম্মানে সংবর্ধনা অনুষ্ঠানও।

সকাল সাড়ে ১০ টায় উদ্‌বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনব্যাপী এ কর্মসূচির শুরু হয়। সকাল ১১ টায় আয়োজন করা হয় বিশ্ব ফার্মাসিস্ট দিবসের ওপর একটি সেমিনার। এতে বক্তারা ফার্মাসিস্টদের স্বাস্থ্যসেবায় অবদান, বৈশ্বিক মহামারি মোকাবিলায় তাদের গুরুত্ব এবং সাধারণ মানুষকে সঠিক ওষুধ সরবরাহের পেছনে ফার্মাসিস্টদের নিরলস প্রচেষ্টার কথা তুলে ধরেন। 

দুপুর সাড়ে ১২ টায় আয়োজন করা হয় ফার্মা স্পিচ প্রতিযোগিতা। এতে শিক্ষার্থীরা ফার্মাসিস্টদের গুরুত্ব নিয়ে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে বক্তব্য প্রদান করেন। দুপুর ১ টায় শুরু হয় ফার্মা বিতর্ক প্রতিযোগিতা। এতে শিক্ষার্থীরা ফার্মাসিস্টদের অধিকার এবং পেশাগত বৈষম্য নিয়ে আলোচনা করেন, যেখানে এক দল ফার্মাসিস্টদের অধিকার রক্ষার পক্ষে যুক্তি দেন এবং অন্য দল পেশাগত বৈষম্য দূর করতে করণীয় পদক্ষেপ তুলে ধরেন।

দুপুর ২ টার পর শুরু হয় সাংস্কৃতিক ও রাফেল ড্র অনুষ্ঠান। এছাড়া এসময় শিক্ষার্থীরা কুরআন তিলাওয়াত, নাশিদ, দেশীয় সংগীত, ফার্মাসিস্টদের নিয়ে বিশেষ নাটিকা ও আবৃত্তির মাধ্যমে বিদায়ী ব্যাচের ফার্মাসিস্টদের সম্মানে একটি চমৎকার পরিবেশনা উপস্থাপন করেন।

পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন  ফার্মাসি বিভাগের  বিভাগীয় প্রধান রাকিব আল মামুনসহ শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। সবশেষে বিকেল সাড়ে ৩টায় ক্যাম্পাস প্রাঙ্গণে আয়োজন করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।