২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৯:২৫

বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় ইউআইইউর তিন গবেষক

বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় ইউআইইউর তিন গবেষক  © সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং বিখ্যাত গবেষণা এলসেভিয়ারের সমন্বিত জরিপে বিশ্বের সেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় জায়গা করে নিয়েছেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ৩ জন শিক্ষক। সম্প্রতি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং এলসেভিয়ের তালিকায় ইউআইইউর ৩ জন শিক্ষকের নাম প্রকাশিত হয়। 

ইউআইইউর স্কুল অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের অধ্যাপক ড. আল সাকিব খান পাঠান কম্পিউটার সায়েন্স অ্যান্ড নেটওয়ার্ক সিকিউরিটি ক্ষেত্রের জন্য, স্কুল অফ বিজনেস অ্যান্ড ইকোনমিক্স অনুষদের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান ফিনান্সিয়াল ইনোভেশন অ্যান্ড ইকোনমি ক্ষেত্রের জন্য এবং স্কুল অফ হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্স অনুষদের সহযোগী অধ্যাপক ড. শরীফ আহমেদ মুকুল বায়োডাইভারসিটি অ্যান্ড এনভায়রনমেন্ট ক্ষেত্রের জন্য তালিকাভুক্ত হন। বৈজ্ঞানিক গবেষণা, নেটওয়ার্ক নিরাপত্তা, পরিবেশ ও অর্থনীতি এবং উদ্ভাবনে ব্যতিক্রমী অবদানের জন্য তারা এই অসাধারণ সম্মান পেয়েছেন।

ইউআইইউর উপাচার্য প্রফেসর ড. মো. আবুল কাশেম মিয়া স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং এলসেভিয়ারের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীদের তালিকায় স্থান পাওয়ায় তাদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন এই স্বীকৃতি ইউআইইউর জন অন্যতম গরুত্বপূর্ণ অর্জন। এছাড়াও তিনি ভবিষ্যতে এই তালিকায় ইউআইইউর আরোও শিক্ষক স্থান পায়, সে জন্য শিক্ষকদের গবেষণায় মনোনিবেশ করার পরামর্শ দেন।