২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৬:১৯

গ্রিন ইউনিভার্সিটিতে পাঁচ দিনব্যাপী ফুটবল টুর্নামেন্ট শুরু

গ্রিন ইউনিভার্সিটিতে ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন   © সংগৃহীত

বর্ণাঢ্য আয়োজনে পাঁচ দিনব্যাপী ৬ষ্ঠ অন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট শুরু করেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। মঙ্গলবার (২৩ সেপ্টেম্বর) পূর্বাচল আমেরিকান সিটিস্থ স্থায়ী ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন প্রধান অতিথি হিসেবে এই টুর্নামেন্ট উদ্বোধন করেন। স্পোর্টস ক্লাব আয়োজিত এ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ৮টি বিভাগের শিক্ষার্থী ও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করছেন।

প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য ছাড়াও সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. সাইফুল আজাদ, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ তারিক আজিজ, রেজিস্ট্রার ক্যাপ্টেন (নেভি) শেখ মোহাম্মদ সালাহউদ্দিন, এলপিআর, স্টুডেন্ট অ্যাফেয়ার্স ডিরেক্টর ড. আফজাল হোসেন খান ও বিভিন্ন বিভাগের চেয়ারপার্সন ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন স্পোর্টস ক্লাবের মডারেটর ও সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. হুমায়ুন কবির।

অনুষ্ঠান উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন বলেন, মানুষকে পূর্ণাঙ্গ মানুষ তৈরির একটি মাধ্যম হলো খেলা। শুধু মানসিক প্রশান্তি কিংবা শারীরিক কসরত নয়; শৃঙ্খলা, সততা এবং মানবিক বিকাশের জন্যও খেলাধুলা জরুরি। ফুটবলে প্রতিটি পাসের মাধ্যমে একে অপরকে সহযোগিতা করতে করতে বলকে যেভাবে চূড়ান্ত লক্ষ্যের এগিয়ে নেওয়া হয়, তাতে প্রমাণিত হয়- এট সত্যিকার অর্থে টিম স্প্রিট। এ সময় তিনি খেলায় শুদ্ধ প্রতিযোগিতা বজায় রাখার আহ্বান জানান।

অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, জয়-পরাজয় বড় ব্যপার নয়। প্রতিটি ম্যাচে খেলোয়াররা সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখবে- এটাই যেন খেলার মূল লক্ষ্য হয়।

বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. সাইফুল আজাদ বলেন, খেলায় প্রতিযোগিতার চেয়ে দক্ষতা, শৃঙ্খলা ও ফেয়ারনেস অর্জন জরুরি। এখানে হারা কিংবা জেতা বড় ইস্যু নয়। এ সময় মাঠে ইমোশন নিয়ন্ত্রণের ওপর গুরুত্বারোপ করেন।

রেজিস্ট্রার ক্যাপ্টেন (নেভি) শেখ মোহাম্মদ সালাহউদ্দিন টুর্নামেন্টের প্রকৃত উদ্দেশ্য তুলে ধরার পাশাপাশি কঠোর নিয়ম-শৃঙ্খলা ওপর গুরুত্ব দেন। তিনি বলেন, ‘রুলস অব প্লেয়িং’ ঠিক না থাকলে প্রতিযোগিতার মূল লক্ষ্য নষ্ট হবে। সবার সার্বিক সহযোগিতার টুর্নামেন্টটি সুন্দর ও সুষ্ঠুভাবে সফল হবে বলে আশা প্রকাশ করেন তিনি