২৩ সেপ্টেম্বর ২০২৪, ২২:১৩

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ইউআইইউর দল

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল   © টিডিসি ফটো

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ-২০২৪ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দল ‘চেইন রিঅ্যাকশন’। সম্প্রতি অনলাইন প্ল্যাটফর্মে অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গত ৭ জুন শুরু হওয়া এ প্রতিযোগিতায় ১২০টি বিশ্ববিদ্যালয় থেকে ২০০টিরও বেশি দল প্রাথমিক রাউন্ডে অংশ নেয়। প্রাথমিক বাছাই শেষে গত ৩ ও ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত চূড়ান্ত রাউন্ডে মাত্র ৩০টি দল অংশ নেয়। চূড়ান্ত পর্বের বেশ কয়েকটি বাছাই প্রক্রিয়া শেষে ইউআইইউ টিম ‘চেইন রিঅ্যাকশন’কে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়। 

সম্মাননাস্বরূপ ‘চেইন রিঅ্যাকশন’কে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী চ্যাম্পিয়নশিপ পুরস্কার ও ২ লাখ টাকা অর্থপুরস্কার দেওয়া হয়। ইউআইইউ টিমের নেতৃত্বে ছিলেন আবু সালেহ। অন্য সদস্যরা হলেন- আহমেদ শাবাব নুর, সামরিন সিলভিয়া, এনান ইশরাক এবং এফ জেড শাওনি স্বস্তিকা। 

এই মর্যাদাপূর্ণ প্রতিযোগিতাটি ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ দ্বারা পরিচালিত প্ল্যাটফর্ম। ব্লকচেইন অলিম্পিয়াড ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে বর্তমান বিশ্বের সমস্যা সমাধানের জন্য শিক্ষার্থীদের একটি প্লাটফর্ম বা প্রতিযোগিতা। 

এছাড়াও, এই অলিম্পিয়াড শিক্ষার্থীদের প্রতিযোগিতায় অংশগ্রহণ, দক্ষতা প্রদর্শন, অভিজ্ঞতা ও স্বীকৃতি অর্জন এবং ইন্ডাস্ট্রি বিশেষজ্ঞদের কাছ থেকে শেখার সুযোগ করে দেয়। এ বছর বাংলাদেশ আইসিটি বিভাগ, বেসিস, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইবিসিওএল, টেকনোহেভেন, এফবিসিসিআই এবং ডিইউ আইবিএ-এর অংশীদারত্বে বার্ষিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। উপদেষ্টা কমিটিতে বাংলাদেশের শীর্ষস্থানীয় অধ্যাপক ও বিজ্ঞানীরা রয়েছেন।

উল্লেখ্য, ইউআইইউ টানা দ্বিতীয়বারের মত আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের যোগ্যতা অর্জন করে। ২০২৩ সালে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় ইউআইইউ’র টিম ‘অ্যাপোক্যালিপস’ বিশ্ব চ্যাম্পিয়ন (গোল্ড উইনার) হয়েছিল। এরই ধরাবাহিকতায় ইউআইইউ’র টিম ‘চেইন রিঅ্যাকশন’ এবারও আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সুযোগ পাচ্ছে।