২২ সেপ্টেম্বর ২০২৪, ১৬:১৩

এবার বিইউবিটির ভিসির দায়িত্ব পেলেন বিদেশি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক

ড. এ বি এম শওকত আলী  © সংগৃহীত

ব্র্যাক ইউনিভার্সিটি-ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির পর বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটি) বিদেশি বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপককে ভাইস-চ্যান্সেলর (ভিসি) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বেসরকারি এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সর্বোচ্চ পদে নিয়োগ দিয়ে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

নিয়োগ পাওয়া ওই অধ্যাপকের নাম ড. এ বি এম শওকত আলী। বর্তমানে তিনি ফিজি দ্বীপপুঞ্জের ইউনিভার্সিটি অব ফিজির কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়টির চ্যান্সেলরের অনুমোদনক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৩১ (১) অনুযায়ী ড. এ বি এম শওকত আলীকে ভিসি পদে তিন শর্তে নিয়োগ প্রদান করা হলো।

শর্তগুলোর মধ্যে রয়েছে- ভাইস-চ্যান্সেলর পদে ড. এ বি এম শওকত আলীর নিয়োগের মেয়াদ হবে যোগদানের তারিখ হতে ৪ বছর। তবে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এই নিয়োগ আদেশ বাতিল করতে পারবেন; তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত বেতনভাতা প্রাপ্য হবেন এবং পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন; তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ অনুযায়ী দায়িত্ব পালন করবেন।

জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

জানা যায়, অধ্যাপকের ড. এ বি এম শওকত আলী একজন বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান লেখক, কম্পিউটার বিজ্ঞানী এবং তথ্য বিশ্লেষক। ইউনিভার্সিটি অব ফিজির ওয়েবসাইটের তথ্য মতে, অধ্যাপকের ড. এ বি এম শওকত আলী স্নাতক ও স্নাতকোত্তর করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে। আর পিএইচডি সম্পন্ন করেছেন অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটি থেকে।