২০ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৪৮

নতুন নতুন আইডিয়া সৃষ্টির মাধ্যমে বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরতে হবে: অধ্যাপক আওরঙ্গজেব

নতুন নতুন আইডিয়া সৃষ্টির মাধ্যমে বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরতে হবে: অধ্যাপক আওরঙ্গজেব  © সৌজন্যে প্রাপ্ত

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আওরঙ্গজ বলেন, নতুন নতুন আইডিয়া সৃষ্টির মাধ্যমে বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরতে হবে। বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ‘হাল্ট প্রাইজ’ অন ক্যাম্পাস ২০২৩-২০২৪ এর সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এ এফ এম আওরঙ্গজেব বলেন, প্রতিযোগিতাশীল এই বিশ্বে নতুন নতুন আইডিয়া সৃষ্টির মাধ্যমে বিশ্ব আজ এগিয়ে যাচ্ছে। পৃথিবী বিখ্যাত প্রতিষ্ঠান ‘হাল্ট প্রাইজ’ সারা বিশ্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের নিয়ে বিভিন্ন সমস্যা সমাধানে অন ক্যাম্পাস প্রোগ্রামের মাধ্যমে যে কার্যক্রম শুরু করেছে তা প্রশংসনীয়। বিভিন্ন ধাপের প্রতিযোগিতার পর চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ীদের ‘হাল্ট প্রাইজ’ এর পক্ষ থেকে ১ মিলিয়ন ডলার অনুদান প্রদান করা হয়ে থাকে এবং বর্তমান বিশ্বে এটিকে আজ ‘নোবেল প্রাইজ অব স্টুডেন্টস’ হিসেবে মনে করা হয়।

তিনি আরও বলেন, সারা বিশ্বের ছাত্র-ছাত্রীদের সাথে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীরা হাল্ট প্রাইজ এর মাধ্যমে নিজেরাও নতুন নতুন আইডিয়া সৃষ্টির লক্ষ্যে বেশ কয়েক বছর যাবৎ এই অন ক্যাম্পাস প্রোগ্রামে যুক্ত আছেন। বিগত বছরগুলোতে এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা বিশ্বের ১২০টি দেশের তরুণদের সাথে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিজেদের দক্ষতার প্রমাণ রেখেছে। এতে তারা শুধু বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটিকে প্রতিনিধিত্ব করছে না বরং সারা বিশ্বে বাংলাদেশেরও প্রতিনিধিত্ব করছে। আগামীদিনে তারা তাদের কার্যক্রমের ধারা অব্যাহত রেখে এই বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশের সুনাম বৃদ্ধি করবে।

অনুষ্ঠানে ‘হাল্ট প্রাইজ’ ক্যাম্পাস ডিরেক্টর রাহাত ইবনে সাত্তার এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব, বিশেষ অতিথি ছিলেন ডেল্টা ইমিগ্রেশন এর নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর।

শাহরিয়ার ফায়সাল ও মেহরাজ মোয়াজ্জেম এর সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি এর উপদেষ্টা ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দিন শাহরিয়ার, আইন বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ আবদুল হান্নান, ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক ধীমান বড়ুয়া, উম্মে সালমা হক, ন্যাশনাল নিউজপেপার অলিম্পিয়াড এর প্রতিষ্ঠাতা লাব্বি আহসান এবং হাল্ট প্রাইজ বাংলাদেশ এর ন্যাশনাল কো-অর্ডিনেটর তানভীর আনজুম শোভন।

অনুষ্ঠানে বক্তব্য দেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর জন্য নির্বাচিত ক্যাম্পাস ডিরেক্টর, ব্যবসায় প্রশাসন বিভাগের ছাত্র সায়েম মান্নান ও ডেপুটি ক্যাম্পাস ডিরেক্টর, আইন বিভাগের ছাত্র এ কে এম ফাহিম চৌধুরী।

উল্লেখ্য, ২০২৩-২০২৪ এর হাল্ট প্রাইজ বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির প্রতিযোগিতায় টিম অরেন্ডা- চ্যাম্পিয়ন, টিম রাইট আর্স ১ম রানারআপ ও টিম সোসিও ২য় রানারআপ হওয়ার গৌরব অর্জন করে।

অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে স্পন্সর হিসেবে সহযোগিতা প্রদান করেন ডেল্টা ইমিগ্রেশন, ফ্রেম মেকার, দ্যা ডেইলি ক্যাম্পাস ও জার্নালিজম অ্যান্ড কমিউনিকেশন সোসাইটি-বিজিসিটিইউবি।