০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০৯

গ্রেডিং সিস্টেম সংস্কারের দাবি ইউআইইউ শিক্ষার্থীদের

প্রতীকি ছবি  © সংগৃহীত

বর্তমান প্রচলিত গ্রেডিং সিস্টেম সংস্কারের দাবি জানিয়েছেন রাজধানীর বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) নীতিমালা অনুযায়ী অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিলিয়ে এই গ্রেডিং সিস্টেম চালুর দাবি জানান তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্দোলনরত একজন শিক্ষার্থী জানান, সারাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে একই ধরনরে গ্রেডিং সিস্টেম প্রচলিত থাকলেও শুধু ছয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয় তাদের নিজেদের মতো করে গ্রেডিং সিস্টেম চালু রেখেছে। এ ব্যাপারে ইউজিসির নীতিমালা তারা মানছে না।

আরেক শিক্ষার্থীর ভাষ্য, ৮০ শতাংশ নম্বরে যেখানে আমি আমার বিশ্ববিদ্যালয়ে সিজিপিএ-৩.০০ পাচ্ছি, সেখানে অন্য একটি বিশ্ববিদ্যালয়ের কেউ ৪.০০ পাচ্ছেন। ৭৩ শতাংশ নম্বরে আমি ২.৩৩ পেলেও অন্য একটি বিশ্ববিদ্যালয়ের কেউ ৭০ শতাংশ পেয়ে ৩.৫০ পাচ্ছে। স্বাভাবিকভাবেই বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়ার পর দু’জনের সিজিপিএ আকাশ পাতাল পার্থক্য হচ্ছে একই মার্ক পাওয়ার পরেও। সেজন্য চাকরির আবেদনসহ উচ্চশিক্ষায় তারা বৈষম্যের শিকার হচ্ছেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নীতিমালা স্পষ্ট ভঙ্গ করার ব্যবস্থা না নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। তারা সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের আইন মেনে যথাযথ ব্যবস্থা নেয়ার দাবি জানান।

এ বিষয়ে ইউআইইউ পরিচালক (জনসংযোগ) আবু সাদাত দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে একটি কমিটি করার পর তারা বেশকিছু সুপারিশ দিয়েছে। সেগুলো নিয়ে কাজ করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ক্লাস চলছে। এ ধরনের গ্রেডিং সিস্টেম ছয়টি বিশ্ববিদ্যালয়ে চালু আছে বলেও জানান তিনি।