০৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৭

আন্দোলনে শহীদ ইরফানের স্মরণে দোয়া মাহফিল, ইউআইইউতে স্বাধীনতা কর্নারের উদ্বোধন

দোয়া মাহফিল  © জনসংযোগ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থী শহীদ ইরফান ভূঁইয়াসহ সকল শহীদের স্মরণে মাদানী এভিনিউ ইউনাইটেড সিটিস্থ মসজিদ আল-মুস্তফাতে রবিবার (১ সেপ্টেম্বর) দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এছাড়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে ইউআইইউ লাইব্রেরিতে ‘স্বাধীনতা কর্নার’ উদ্বোধন করা হয়েছে।

দোয়া মাহফিল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউআইইউর বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজা, ইউআইইউর বোর্ড অব ট্রাস্ট্রিজের সদস্য কে এম আহসান শামীম, ইউআইইউর উপাচার্য প্রফেসর ড. মো. আবুল কাশেম মিয়া, ট্রেজরার মো. আব্দুল মোকাদ্দেম, আইএআর’র নির্বাহী পরিচালক ও প্রফেসর ইমেরিটাস ড. এম রিজওয়ান খান এবং রেজিস্ট্রার ডা. মো. জুলফিকার রহমান।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে দোয়া মাহফিলের কার্যক্রম শুরু হয়। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ইউআইইউ কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শহীদ ইরফান ভূঁইয়াসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত ও আহতদের দ্রুত আরোগ্য কামনা করে দোয়া করা হয়। অনুষ্ঠানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ইউনাইটেড গ্রুপের পক্ষ থেকে শহীদ ইরফান ভূঁইয়ার পরিবারকে ৫০ লাখ টাকার একটি চেক প্রদান করা হয়। শহীদ ইরফান ভূঁইয়ার নামে ইউআইইউ লাইব্রেরি এবং মেইনটেনেন্স ল্যাবের নামকরণ করা হয়।

বৈষম্যবিরোধী ছাত্র-জনতা আন্দোলনের মাধ্যমে একটি বৈষম্যহীন বাংলাদেশ গড়ার অগ্রণী ভূমিকায় ছিল ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীরা। এই গৌরবময় আন্দোলনকে তুলে ধরতে ইউআইইউ লাইব্রেরিতে ‘স্বাধীনতা কর্নার’ উদ্বোধন করেন ইউআইইউর উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ইতিহাস ও তথ্য-উপাত্ত এখানে সংরক্ষিত থাকবে এবং প্রতিনিয়ত এগুলো সমৃদ্ধ হবে।

ইউআইইউর উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া বলেন, স্বাধীনতা কর্নারের মাধ্যমে বাংলাদেশের ছাত্র আন্দোলনের ইতিহাস নতুন প্রজন্মের মধ্যে সঠিক তথ্য তুলে ধরতে এবং বৈষম্যহীন একটি নতুন বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এই অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তাবৃন্দ, ছাত্র-ছাত্রী, অভিভাবক এবং অন্যান্য বিশিষ্ট অতিথিরা উপস্থিত ছিলেন।