০২ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪৬

১৫ দফা দাবিতে অবস্থান কর্মসূচি সাউথইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের

১৫ টি দাবি নিয়ে শিক্ষার্থীরা  © সংগৃহীত

১৫ দফা দাবি নিয়ে শিক্ষার্থীরা ক্যাম্পাসের গ্রাউন্ড ফ্লোরে অবস্থান কর্মসূচি পালন করেছেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের  শিক্ষার্থীরা। সোমবার (২ সেপ্টেম্বর) সকাল থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ অবস্থান কর্মসূচি পালন করেন বিশ্ববিদ্যালয়ের  শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- বিগত এক মাসে আর্থিক অবস্থা বিবেচনা করে চলমান সেমিস্টারে সকল শিক্ষার্থীদের অতিরিক্ত যে ২০ শতাংশ ওয়েভার দেওয়া হয়েছে সেটির পরিবর্তে সর্বনিম্ন অতিরিক্ত ৩৫ শতাংশ শর্তহীনভাবে ওয়েভার এর ব্যবস্থা করতে হবে। আন্দোলনে যেসকল শিক্ষার্থীরা আহত হয়েছে পর্যাপ্ত মেডিক্যাল ও চলমান সেমিস্টারের টিউশন ফী মউকুফ করতে হবে। যেসকল শিক্ষার্থী বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সরাসরি হামলা, অনলাইনে/অফলাইনে ভয়ভীতি, হুমকি ও ছাত্র আন্দোলনের বিরুদ্ধে অবস্থান করেছে সেসকল শিক্ষার্থীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের যে ৪ জন শিক্ষার্থী বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শহিদ হয়েছেন, বিশ্ববিদ্যালয়ের গেট, এক্সাম হলের নাম পরিবর্তন করে তাদের নাম অনুযায়ী রাখাতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের ভিতরে তাদের স্মরণে স্মৃতিফলক স্থাপন করতে হবে। নিড বেসড ওয়েভার পুনরায় চালুর ব্যবস্থা করতে হবে। গ্রেড ইম্প্রুভমেন্ট ফি ৫০ শতাংশ কমানো, অন্য সব ইউনিভার্সিটির মতো ইম্প্রুভমেন্ট সিস্টেম আলাদা ভাবে চালু করা। ক্লাস অ্যাটেনডেন্স নেওয়ার সময় কমপক্ষে ৩০ মিনিট নির্ধারণ করা। পর্যাপ্ত পরিমাণ ও অভিজ্ঞ ফ্যাকাল্টিদের স্থায়ীভাবে নিয়োগ এবং রিসার্চ পরিধি বৃদ্ধি করতে হবে। ব্রাউজিং ল্যাব তৈরি এবং নির্দিষ্ট পরিমাণ ফ্রি প্রিন্টিং সুবিধা নিশ্চিত করার পাশাপাশি সকল ল্যাব এবং ক্লাস রুমের ফ্যাসিলিটিস বৃদ্ধি করা। এছাড়াও সকল ডিপার্টমেন্টের ডিপার্টমেন্টাল লাইব্রেরী দ্রুত চালু করা।

দাবিতে আরও অন্তর্ভুক্ত আছে, শিক্ষার্থীরা শুক্র ও শনিবারেও টিউশন ফী জমা দিতে পারে সে বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। অনলাইনে পেমেন্টের ক্ষেত্রে যৌক্তিক ফী নির্ধারণ করতে হবে। ডিপ্লোমা ও উইকেন্ড শিক্ষার্থীদের কথা বিবেচনা করে শুক্র ও শনিবার দুইদিন বিশ্ববিদ্যালয়ের গেমস রুম ও ক্লাব রুম খোলা রাখতে হবে। টিচিং অ্যাসিস্ট্যান্ট সিস্টেম চালু করা এবং বিশ্ববিদ্যালয়ের মালিকপক্ষের কোম্পানিতে শিক্ষার্থীদের কে মেধার ভিত্তিতে পার্ট টাইম ও ফুল টাইম জবের সুযোগ করে দেওয়া। কম্পিটিটিভ প্রোগ্রামিং, জব ফেয়ারসহ শিক্ষার্থীদের উন্নত ক্যারিয়ারের জন্য প্রয়োজনীয় কো-কারিকুলাম অ্যাক্টিভিটিস আয়োজনের দিকে বিশেষ নজর দেওয়া, পাশাপাশি সকল ক্লাব গুলকে একটিভ করা এবং পর্যাপ্ত বাজেট প্রণোয়ন নিশ্চিত করতে হবে।


দ্রুত বাস সার্ভিস চালু করা, ক্যাম্পাসে ওয়াই-ফাই রেঞ্জ এবং স্পিড বৃদ্ধি করা এবং ইউএমএস সার্ভারের সক্ষমতা বৃদ্ধি করা।ক্যাফেটেরিয়া এর খাবার এর মান এবং মান অনুযায়ী বাইরের তুলনায় অতিরিক্ত দাম নিয়ে বারবার প্রশ্ন উঠছে। এই ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে হবে। ক্যাফেটেরিয়া সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখার ব্যবস্থা করতে হবে। বিশ্ববিদ্যালয়ের সকল প্রবেশমুখে শিক্ষার্থীদের জন্য নিরাপদ সড়ক নিশ্চিত করতে হবে। অপ্রয়োজনে কোন ধরনের কোন যানবাহন বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান নিতে পারবে না সে বিষয়টি নিশ্চিত করতে হবে।