২৮ আগস্ট ২০২৪, ০০:৩৪

ছাত্র আন্দোলনের শহীদ ও আহতদের জন্য মানারাতে দোয়া মাহফিল

শহীদ ও আহতদের জন্য মানারাতে দোয়া মাহফিল  © সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ শাকিল হোসেন ও আহনাফ আবির আব্দুল্লাহ’র রূহের মাগফেরাত এবং আহতদের সুস্থতা কামনায় মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়টিতে এই মাহফিলের আয়োজন করা হয়। 

বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল ওয়েলফেয়ার ক্লাব এই দোয়া মাহফিলের আয়োজন করে। আশুলিয়া ক্যাম্পাসের সেমিনার হলে অনুষ্ঠিত এ মাহফিলে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রব। অনুষ্ঠানে শহীদ ও আহতদের পরিবারের সদস্যদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় ড. আব্দুর রব বলেন, সাধারণত যে ছাত্ররা পড়াশোনায় ভালো ফলাফল করত, তারা পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতো। কিন্তু বর্তমান পরিস্থিতিতে এসব মেধাবী ছাত্রদের বাদ দিয়ে দলীয় ক্যাডারদের দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি বলেন, যে সমস্ত ব্যক্তিরা মুক্তিকামী মানুষের ওপর নিপীড়ন চালিয়েছে, তারা এখন রঙ বদলে ছাত্র-জনতার অর্জন নস্যাৎ করার চেষ্টা করছে। তিনি সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান এবং হিংসা-বিদ্বেষ ভুলে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলারও পরামর্শ দেন।

ড. আব্দুর রব আরও বলেন, শহীদ শাকিল হোসেন ও আহনাফ আবিরের স্বপ্ন ছিল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার একটি সুন্দর পরিবেশ নিশ্চিত করা। তাদের আশা পূরণ করতে এবং মানারাত ইউনিভার্সিটিকে একটি মডেল বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত করতে হলে সবাইকে একত্রিত হতে হবে।

তিনি ছাত্রদের সুশৃঙ্খলভাবে পড়াশোনা চালিয়ে যাওয়ার পাশাপাশি গুরুজন ও শিক্ষকদের সম্মান করার এবং ঐক্যবদ্ধ থাকার পরামর্শ দেন।

অনুষ্ঠানে আইন বিভাগের ছাত্র কে এম আবু তাহেরের উপস্থাপনায় অন্যান্য বক্তাদের মধ্যে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক রফিকুল ইসলাম, স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিকসের ডিন মো. মাহবুব আলম, স্কুল অব আর্টস অ্যান্ড হিউম্যানিটিসের ডিন ড. আবু আইয়ুব মো. ইব্রাহিম, এবং বিভিন্ন বিভাগের প্রধানরা। এছাড়া শহীদ শাকিল হোসেনের বাবা বেলায়েত হোসেন, শহীদ আহনাফ আব্দুল্লাহ আবিরের দুলা ভাই মাহমুদুল হাসান, এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গুলিবিদ্ধ ছাত্র রাহাতও উপস্থিত ছিলেন।