২৫ জুলাই ২০২৪, ২০:৩১

বাবা-ভাইসহ বিশ্ববিদ্যালয় ছাত্রকে ডিবি পরিচয়ে তুলে নেওয়ার অভিযোগ

তৌহিদুল ইসলাম নাহিদ  © সংগৃহীত

কোটা আন্দোলনে জড়িত থাকার অভিযোগে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে তার বাবাসহ ৫ জনকে তুলে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে রাজধানীর ডেমরার বাসা থেকে তাদের তুলে নিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ করেছে তার পরিবার।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রের নাম তৌহিদুল ইসলাম নাহিদ। তিনি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের শিক্ষার্থী। তার গ্রামের বাড়ি লক্ষ্মীপুর জেলায়। তৌহিদুলের বাবার নাম মামুনুর রশীদ। বাকিরা হলেন- তৌহিদুলের ছোট ভাই নাবিল, চাচাতো ভাই জাহিদ হাসান ও অপর এক কাজিন। যিনি তৌহিদুলদের বাসায় বেড়াতে এসেছেন।

তৌহিদুল শুরু থেকে কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীদের আন্দোলনে সরব ছিলেন। এ আন্দোলনকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী যদি অন্য শিক্ষার্থীর হাতে আক্রান্ত হন, তাহলে তিনি আক্রান্তের ঘটনায় জড়িতদের বর্জনের হুঁশিয়ারি দিয়ে রেখেছেন।

তিনি ফেসবুকে লিখেছেন, নর্থ সাউথ ইউনিভার্সিটির যেকোনো ব্যাচের কোনো শিক্ষার্থী যদি সাধারণ ছাত্র-ছাত্রী তথা আমাদের ভাই বোনদের উপর আক্রমণ বা আক্রমণাত্মক কোনো ঘটনার সাথে সম্পৃক্ত থাকে বা থাকার প্রমাণ পাওয়া যায়, তাহলে তাকে আমরা আমাদের এনএসইউ কমিউনিটি থেকে বর্জন করবো।

বাবাসহ তৌহিদুলকে ডিবি পরিচয়ে তুলে নেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছে। এহসানুল করীম তানজিল নামে তৌহিদুলের এক সহপাঠী জানিয়েছেন, নাহিদকে তার বাসা থেকে তুলে নেওয়া হয়েছে। কোটা আন্দোলনের সাথে সম্পৃক্ত থাকায় তার সঙ্গে তার বাবাকেও তুলে নেওয়া হয়। তারা এখন কোথায় আছেন, কিছুই জানা যায়নি।

এ বিষয়ে জানতে রাজধানীর ডেমরা থানার অফিসার ইনচার্জ জহিরুল ইসলামের সঙ্গে কথা বলতে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হয়েছে। তবে তার পক্ষ থেকে কোনো ধরনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।