কোটা বহাল না থাকায় নারীরা অনেক পিছিয়ে গেছে: জবি উপাচার্য

উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম
উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম  © ফাইল ফটো

কোটা বহাল না থাকায় নারীরা অনেক পিছিয়ে গেছে বলে মনে করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। শনিবার (১৩ জুলাই) দুপুরে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নবীন শিক্ষার্থীদের অরিয়েন্টেশন ও স্কলারশিপ অ্যাওয়ার্ড অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জবি উপাচার্য বলেন, বঙ্গবন্ধু সমাজতন্ত্রের অন্যতম উপাদান ন্যায্যতায় বিশ্বাস করতেন। সেই পরিপ্রেক্ষিতেই কোটা চালু করেন। তিনি ন্যায্যতার ভিত্তিতেই মুক্তিযোদ্ধা কোটার কথা বলেছেন। কোটা বহাল না থাকায় নারীরা অনেক পিছিয়ে গেছে।

তিনি বলেন, আমরা দেখছি রাজপথে শিক্ষার্থীরা আন্দোলন করছে। আদালত একটি সিদ্ধান্ত জানিয়েছে। শিক্ষার্থীরা কোটা বাতিল চায় না কি সংস্কার এটা পরিষ্কার নয়। ২০১৮ সালে কোটা বন্ধ হয়ে গেলো। তারপর নারী শিক্ষার্থীরা পিছিয়ে গেলো। যখন কোটা ছিল তখন নারীদের অংশগ্রহণ অনেক বেশি ছিল। কিন্তু এখন ২৭টি জেলায় নারীরা সুবিধা বঞ্চিত।

অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খান ‘আ সেন্টার অব একাডেমিক অ্যান্ড মোরাল এক্সিলেন্স স্লোগান’ সামনে রেখে মানারাত বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে বলে উল্লেখ করেন।

মানারাত বিশ্ববিদ্যালয় উপাচার্য বলেন, আজকে লোভ-লালসা চরিতার্থ করতে দুর্নীতি করে যারা সম্পদের পাহাড় বানিয়েছে তারা কেউই অশিক্ষিত নয়। এক্ষেত্রে একমাত্র নৈতিক শিক্ষাই সৎ, দক্ষ ও নীতিবান জনশক্তি উপহার দিতে পারে। মানারাত ইউনিভার্সিটি এই নৈতিক শিক্ষাই ধারণ করে পাঠ্যক্রম তৈরি করেছে।


সর্বশেষ সংবাদ