২১ মে ২০২৪, ২২:৩৩

শাবিপ্রবির গবেষণা কর্মশালার উপস্থাপক এইউবি ভিসি অধ্যাপক শাহজাহান

শাবিপ্রবিতে কর্মশালা  © জনসংযোগ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষকদের গবেষণা নিবন্ধ তৈরি ও প্রকাশ এবং প্রভাব তৈরি করা' বিষয়ে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেছেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এইউবি) ভিসি ইমেরিটাস অধ্যাপক ড. শাহজাহান খান। সোমবার (২০ মে) শাবিপ্রবি ক্যাম্পাসে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন শাবিপ্রবির ভিসি অধ্যাপক ফরিদউদ্দিন আহমেদ। 

আইকিউএসি আয়োজিত এই অধিবেশনে এর পরিচালক, অতিরিক্ত পরিচালক, ট্রেজারার এবং প্রো-ভিসি অধ্যাপক কবির হোসেনসহ অন্যান্যরা অংশগ্রহণ করেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির প্রবাসী ফেলো ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক মুস্তাফিজুর রহমান। 

আলোচনায় এইউবি ভিসি এবং অস্ট্রেলিয়ার সাউদার্ন কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. খান  রিসার্চ আর্টিকেল লেখার বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করেন এবং মডেল জার্নাল আর্টিকেলের বিভিন্ন অংশ ও উপাদানের গভীর ওভারভিউ প্রদান করেন। 

অধ্যাপক খান গবেষণা নিবন্ধ জমা দেওয়ার জন্য কীভাবে উচ্চ প্রভাবের উপযুক্ত জার্নাল খুঁজে পেতে এবং নির্বাচন করতে হয় সে সম্পর্কে ব্যবহারিক টিপস এবং পরামর্শ প্রদান করেন। তিনি উদ্ধৃতি এবং প্রকাশিত গবেষণা নিবন্ধগুলোর প্রভাব বৃদ্ধির জন্য বিভিন্ন উপায় এবং মিডিয়াকে হাইলাইট ও ফোকাস করেছেন। 

শাবিপ্রবির ভিসি তার বক্তব্যে জোর দিয়েছিলেন যে, অংশগ্রহণকারী শিক্ষাবিদরা অত্যন্ত মূল্যবান এবং সময়োপযোগী কর্মশালা থেকে তাদের গবেষণা উপস্থাপনা এবং জার্নাল নিবন্ধ লেখার দক্ষতা উন্নত করতে অত্যন্ত উপকৃত হবেন।