বিশ্ব র‍্যাঙ্কিংয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের তিন সাবজেক্ট

কিউএস বিষয়ভিত্তিক র‍্যাঙ্কিং

  © টিডিসি ফটো

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) ২০২৪ বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ে (QS World University Rankings by Subject 2024) দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথের তিনটি সাবজেক্ট স্থান পেয়েছে। এগুলো হচ্ছে- বিজনেস এবং ম্যানেজমেন্ট স্ট্যাডিজ, ইকোনোমিকস ও ইকোনোমেট্রিক্স এবং কম্পিউটার সায়েন্স ও ইনফরমেশন সিস্টেমস।

বুধবার (১০ এপ্রিল) কিউএস তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে। এবারের র‍্যাঙ্কিংয়েও আলাদা দুটি ক্যাটাগরি করা হয়েছে। প্রধান বিষয় (ব্রড সাবজেক্ট এরিয়া) ক্যাটাগরিতে পাঁচটি বিষয় রয়েছে। এর মধ্যে রয়েছে- ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট, আর্টস অ্যান্ড হিউমেনিটিস, লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ও ন্যাচার সায়েন্স। এই ক্যাটাগরিতে দেশের শুধু বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) স্থান পেয়েছে।

তাছাড়া নির্দিষ্ট বিষয় (স্পেসিফিক সাবজেক্ট) ক্যাটাগরিতে এবার ৫৫টি আলাদা আলাদা বিষয় রয়েছে। এই ক্যাটাগরিতে স্থান পেয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের তিনটি সাবজেক্ট।

বিজনেস এবং ম্যানেজমেন্ট স্ট্যাডিজ সাবজেক্টে বিশ্বব্যাপী নর্থ সাউথের অবস্থান ৩৫১-৪০০ এর মধ্যে। আর সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরির ইকোনোমিকস ও ইকোনোমেট্রিক্স সাবজেক্টে নর্থ সাউথের অবস্থান ৪৫১-৫০০ এর মধ্যে। অন্যদিকে, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরির কম্পিউটার সায়েন্স এবং ইনফরমেশন সিস্টেম সাবজেক্টে নর্থ সাউথ ৬৫১-৭০০ মধ্যে রয়েছে।

এ বছর বিশ্বের ৯৫টি দেশের মোট ১ হাজার ৫৫৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৬ হাজার ৪০০টির বেশি একাডেমিক প্রোগ্রামের মর্যাদা ও গবেষণাকে বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে র‍্যাঙ্কিংয়ে স্থান দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ